ঢাকা, সোমবার, ২২ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

প্রত্যক্ষ বা পরোক্ষভাবে এটাই সমাজের রূঢ় বাস্তবতা!
ইফতেখায়রুল ইসলাম
ইফতেখায়রুল ইসলাম

আপনি ভাল বলেন বা করেন বলে আপনার সবকিছুই ভাল হবে তা নয়! আপনি যা করেন সেটিই যে আদর্শ তাও নয়! প্রত্যেকের ভুল থাকে, বিচ্যুতি থাকে এর বাইরে কেউ নন! ভুল হয়ে গেলে অতীতে কৃত ভাল দিয়ে সেটিকে ডিফেন্ড করা বোকামি! আমাদের সমাজে মানুষের আত্মিক সম্পর্কের কল্যাণে যে শ্রদ্ধাবোধের জায়গা সেটি ঠুনকো হয়ে যায় গানিতিক হিসাব-নিকাশের মানদণ্ডে!

একজনের সাথে আরেকজনের সম্পর্ক যখন একটি জায়গায় দাঁড়িয়ে যায়, সেখানে লাভ, ক্ষতির হিসাব হয়তো সবসময় রাখা যায় না! সম্পর্কের কল্যাণেই কারো সাথে কৃত অন্যায্যকে যখন ন্যায্য ভাবা শুরু হয় এবং সেটি যখন অন্য কারো কাছে বাহবা পায় তখনই সম্পর্ক আর সম্পর্কের জায়গায় থাকে না, সেটি গাণিতিক লাভ, ক্ষতির হিসাবে পৌঁছে যায়! কেউ একজন আশীর্বাদ করেছে বিধায় আপনার জীবনে সে সবসময় আশীর্বাদই দেবে বিষয়টা এমনও নয়! সম্পর্কের কল্যাণেই কৃত বঞ্চনাকেও কেউ কেউ আশীর্বাদ বা উপহার আখ্যা দিতেও দ্বিধা করে না!

মানুষের জীবনে সম্পর্ক যত সুগভীরই হোক না, গাণিতিক লাভ, ক্ষতির হিসাব সেই গভীরতাকে মুছে দিতে কয়েক সেকেন্ডের সময় নিতেও দ্বিধা করে না! 

দিনশেষে সম্পর্কগুলো প্রভাব, প্রতিপত্তি, অর্থের বেড়াজালেই আটকে যায়! প্রত্যক্ষ বা পরোক্ষভাবে এটাই সমাজের রূঢ় বাস্তবতা!  গুটিকয়েকের আলাদা জীবন যাপন এই বাস্তবতায় একটা ছোট্ট ধাক্কাও দিতে পারে না! 

পৃথিবীর কোনোকিছুই সুনিশ্চিত নয়! কেউ কেউ পৃথিবী ছেড়ে চলে যায় বুকের গভীরে অবিশ্বাসের এক তীব্র ক্ষত নিয়ে! যার সাক্ষী থাকেন শুধু মহান রাব্বুল আলামিন! 

সকলের মঙ্গল হোক! শুভ রাত্রি।

লেখক : এডিসি, ক্যান্টনমেন্ট ও খিলক্ষেত, ডিএমপি।

(ফেসবুক থেকে সংগৃহীত)

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ



এই পাতার আরো খবর