ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

কানাডায় ১৪ হাজার বছরের পুরনো গ্রাম আবিষ্কার
অনলাইন ডেস্ক
সংগৃহীত ছবি

উত্তর আমেরিকায় প্রায় ১৪ হাজার বছর পুরনো মানব সভ্যতার উপস্থিতির প্রমাণ পেয়েছেন প্রত্নতাত্ত্বিকরা। অঞ্চলটির কানাডায় অবস্থিত ব্রিটিশ কলাম্বিয়া দ্বীপে প্রাচীনএকটি গ্রামের সন্ধান পাওয়ায় এমন দাবি করেছেন তারা।

প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে এটি বিশ্বের প্রাচীনতম মানব বসতির মধ্যে অন্যতম। প্রত্নতত্ত্ববিদদের আবিষ্কৃত স্থানটি ব্রিটিশ কলাম্বিয়া অঙ্গরাজ্যের রাজধানী ভিক্টোরিয়া থেকে প্রায় ৫০০ কিলোমিটার উত্তর-পশ্চিমে ট্রিকোয়েট দ্বীপের একটি শিলাময় এলাকায়। গবেষকদের মতে, এই গ্রাম মিসরের পিরামিডের চেয়েও পুরনো।

ট্রিকোয়েট তারা আগুন জ্বালানোর যন্ত্র, মাছ ধরার বড়শি, বরফ যুগের বর্শা উদ্ধার করেছেন। এ থেকে উত্তর আমেরিকায় কীভাবে সভ্যতার সূচনা হয়েছিল, সে সম্পর্কে ধারণা পাওয়া যায়।

ভিক্টোরিয়া বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞানের গবেষক আলিশা গভ্রেও অন্য গবেষকদের সঙ্গে একমত। বর্তমানে ওই প্রাচীন স্থানটিতে তিনিও খননকাজে অংশ নিচ্ছ্নে। এই নারী গবেষক বলেন, ‘উত্তর আমেরিকায় কখন মানব বসতি গড়ে উঠেছিল, সে সম্পর্কে আমাদের ধারণা বদলে দিতে পারে নতুন এই আবিষ্কার।’

গবেষকরা মনে করছেন, প্রাচীনকালের কোনো এক সময়ে ব্রিটিশ কলাম্বিয়া উপকূলে প্রচুর সংখ্যক মানুষের অভিবাসন ঘটেছিল। তবে ব্রিটিশ কলাম্বিয়ার আদিম উপজাতি হেইলটসুক ন্যাশনে মুখে মুখে প্রচলিত যে ইতিহাস, তার সঙ্গে নতুন আবিষ্কার মিলে না।

সূত্র: দ্য ইন্ডিপেনডেন্ট



এই পাতার আরো খবর