ঢাকা, বুধবার, ২৪ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

শ্রীপুরের সাফারি পার্কে থমসন গজেল পরিবারে নতুন অতিথি
শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি

গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে এবার আফ্রিকান প্রাণী থমসন গজেল পরিবারে নতুন অতিথির জন্ম হয়েছে। তবে এখনও শাবকটির লিঙ্গ নির্ণয় করা যায়নি। শাবকটি দর্শণার্থীদের ভিন্ন আনন্দ দেবে বলে মনে করছে পার্ক কর্তৃপক্ষ। 

পার্কের আফ্রিকান সাফারিতে মায়ের সাথে নতুন শাবকটিকে ঘুরতে দেখতে পেয়ে শুক্রবার (সন্ধ্যায়) বিষয়টি গণমাধ্যমে জানায় পার্ক কর্তৃপক্ষ। নতুন অতিথি নিয়ে সাফারি পার্কে থমসন গজেল পরিবারের সংখ্যা তিনটিতে দাঁড়ালো।

পার্কসূত্রে জানা যায়, হরিণ বিশিষ্ট থমসন গজেল মূলত আফ্রিকান এন্টিলুপ প্রজাতির প্রাণি। গহীন বনে এদের বসবাস হলেও বর্তমানে পার্কে অন্যসব প্রাণির সঙ্গে ঘুরে বেড়াচ্ছে। পূর্ব আফ্রিকার কেনিয়া ও তানজানিয়ার সেরিঙ্গেটি অঞ্চলে এ প্রাণির মূল আবাসস্থল। অভিযাত্রী জোসেফ থমসনের নামে এ প্রাণিটির নামকরণ করা হয়েছে। এরা তৃণভূমিতে বিচরণ করে থাকে। এরা প্রধানত খাবার হিসেবে ঘাস খায়। এ প্রাণি দৈর্ঘে হয় ৮৮ সেমিপর্যন্ত। এরা ঘণ্টায় ৮০/৯০ কিলোমিটার গতিতে দৌঁড়াতে পারে। এটিকে চিতার পরে চতুর্থ দ্রুততম স্থল প্রাণি হিসেবে বিবেচনা করা হয়। পুরুষের রিংযুক্ত  শিং রয়েছে। স্ত্রীদের শিং থাকে না। দলের পুরুষ সদস্যগণ অনেকটা যুদ্ধ করে নিজের অবস্থান তৈরি করে, স্ত্রী গজেলের গর্ভকাল সময় ১৬৬ দিন। প্রতিবার ১টি করে শাবকের জন্ম দেয় থমসন গেজেল। 

সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা তবিবুর রহমান বলেন, এরা আফ্রিকান সাফারিতে উন্মুক্ত অবস্থায় বিচরণ করে। তবে গত এক সপ্তাহ পূর্বে গেজেল পরিবারে শাবকের জন্ম হলেও নিরাপত্তার কথা বিবেচনা করে মা সন্তানকে লুকিয়ে রাখায় দেখা যায়নি। পরে শাবক নিয়ে বের হয়ে আসায় তাদের দেখা যায়। এখন পর্যন্ত এ প্রাণিটি সুস্থ রয়েছে। মায়ের সাথে ঘুরে দুধ পান করতে দেখা গেছে। এবার এ প্রাণিটিকে টিকিয়ে রাখতে আমরাও নজরদারী করছি।

বিডি প্রতিদিন/ ওয়াসিফ



এই পাতার আরো খবর