ঢাকা, বুধবার, ২৪ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

শান্তির জন্য টেকনাফ থেকে তেঁতুলিয়া পর্যন্ত পদযাত্রা
টেকনাফ প্রতিনিধি

টেকনাফ থেকে তেঁতুলিয়া পর্যন্ত পায়ে হেঁটে "শান্তির জন্য হাঁটা" শিরোনামে পদযাত্রা শুরু করলেন এস মুরাদ জুবায়েদ নামে এক যুবক। তিনি চট্টগ্রামের ফেনী জেলার ছাগলনাইয়া উপজেলার মোহুরিগঞ্জের মুক্তিযোদ্ধা জয়নাল আবেদীনের ছেলে।

গতকাল সোমবার বিকেলে টেকনাফ পৌরসভার জিরো পয়েন্ট এলাকা থেকে তিনি পায়ে হেঁটে এ পদযাত্রা শুরু করেছেন। এসময় তাকে ফুলেল শুভেচ্ছা জানান টেকনাফ পৌর প্রেস ক্লাবের সভাপতি আব্দুস সালাম ও সাংগঠনিক সম্পাদক সাইফুদ্দীন মোহাম্মদ মামুন। টেকনাফ থেকে ১৫ কিলোমিটার পথ পাড়ি দিয়ে সোমবার তিনি রাজারছড়া নামক এলাকায় পৌঁছান। এ যাত্রায় তাকে সার্বিকভাবে সহযোগিতা করছেন ফেনী-২ আসনের সাংসদ নিজাম উদ্দিন হাজারী ও গাজীপুর-২ আসনের সাংসদ এবং যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল।   চট্টগ্রামের ফেনী জেলার ছাগলনাইয়ার বাসিন্দা বীর মুক্তিযোদ্ধা জয়নাল আবেদীনের ছেলে এস মুরাদ জুবায়েদ। তিনি টঙ্গী সরকারি কলেজ থেকে ইংরেজি বিষয়ে মাস্টার্স শেষ করেছেন। অক্সিজেন নামে তার একটি প্রতিষ্ঠান রয়েছে। 

এস মুরাদ জানান, ৭ মার্চ এবং ২৬ মার্চ স্বাধীনতা দিবস উপলক্ষে বিশ্ব শান্তির লক্ষ্যে "শান্তির জন্য হাঁটা" শিরোনামে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং মহান স্বাধীনতার যুদ্ধে অংশগ্রহণকারী সকল মুক্তিযোদ্ধাদের উৎসর্গ করবেন।

তিনি কক্সবাজার জেলার টেকনাফ থেকে পঞ্চগড়ের তেঁতুলিয়া পর্যন্ত ২০ দিনের এ পদযাত্রা করতে যাচ্ছেন। আগামী ২৬শে মার্চ তেঁতুলিয়ার জিরো পয়েন্টে গিয়ে শেষ করার ইচ্ছা রয়েছে। প্রতিদিন তিনি ৫০ কিলোমিটার পথ পাড়ি দেবেন। এসময় তাকে সহযোগিতা করবে একটি মিনি পিকআপ ও একজন সহকারি। ওই মিনি পিকআপটি ঘরের আদলে, সেখানে তিনি রাত্রি-যাপন করবেন। এ পদযাত্রার ২০ দিনে তিনি ২০টি স্লোগান ধারণ করেছেন সেগুলো হল বর্ণবাদ না, যুদ্ধ না, আত্মহত্যা না, ধর্ষণ না, ক্ষুধা না, পশু নিষ্ঠুরতা না, অরণ্য উজাড় না, নিরক্ষরতা না, খাদ্য অপরাধ না, প্রতারণা না, অশ্লীলতা না, মানব পাচার না, অসততা না, অপরাধ না, গৃহহীনের জন্য হাঁটা, মাদক নয়, হিংসা নয়, গণহত্যা নয় দুর্নীতি না, দূষণ নয়|

এস মুরাদ জুবায়েদ জানান, তিনি প্রতিদিন ৫০ কিলোমিটার হাঁটবেন। ২০ দিনে ২০টি স্লোগান সম্বলিত টি-শার্ট পরে হাঁটবেন। পাশাপাশি যুব সমাজকে ময়লা-আবর্জনা নির্দিষ্ট স্থানে ফেলার আহবানও জানান তিনি।

বিডি প্রতিদিন/ফারজানা



এই পাতার আরো খবর