ঢাকা, বুধবার, ২৪ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

পদ্মমগ্ন বেতানি বিল, মুগ্ধ দর্শনার্থীরা
নিজস্ব প্রতিবেদক রংপুর

জলের ওপর ভাসমান সবুজ পাতা দেখে মনে হয় কেউ প্রকৃতির কোল জুড়ে ডালি মেলে আছে। তার ফাঁকেই উঁকি দিচ্ছে সাদা-গোলাপির মিশেলে গড়নের পদ্মফুল। প্রকৃতির এমন সৌন্দর্য দেখতে রংপুরের কাউনিয়া উপজেলায় বেতানি বিলে রোজ হাজির হচ্ছেন দর্শনার্থীরা।

ঘুরে ঘুরে তারা দেখছেন এই পদ্মের রূপ-রঙ। এই পদ্মবিলকে বেতানি পদ্মবিল নামে ডাকে স্থানীয়রা। কাউনিয়ার শহীদবাগ ইউনিয়নের রংপুর-কুড়িগ্রাম মহাসড়কের পাশেই অবস্থিত বেতানির বিল। রংপুর জেলা শহর থেকে এর দূরত্ব মাত্র ১৬ কিলোমিটার। বিলের অধিকাংশ জমিতেই প্রাকৃতিকভাবে পদ্মফুল জন্মে থাকে। 

পদ্ম কন্দ জাতীয়  ভূ-আশ্রয়ী বহু বষর্জীবী জলজ উদ্ভিদ। এর বংশ বিন্দের ঘটে কন্দের মাধ্যমে। পাতা জলের ওপরে ভাসলেও এর কন্দ বা মূল জলের নিচে মাটিতে থাকে। জলের ঊচ্চতা বৃদ্ধির সঙ্গে গাছ বৃদ্ধি পেতে থাকে। পাতা বেশ বড়, পুরু, গোলাকার ও রং সবুজ। পাতার বোটা বেশ লম্বা, ভেতর অংশ অনেকটাই ফাঁপা থাকে। ফুলের ডাটার ভিতর অংশে ক্ষুদ্র ক্ষুদ্র অসংখ্য ছিদ্র থাকে। ফুল আকারে বড়এবং অসংখ্য নরম কোমল পাপড়ির সমন্বয়ে সৃষ্টি পদ্ম ফুলের। ফুল ঊধ্বর্মুখী, মাঝে পরাগ অবস্থিত। ফুটন্ততাজা ফুলে মিষ্টি সুগন্ধ থাকে। ফুল ফোটে রাত্রি বেলা এবং ভোর সকাল থেকে রৌদ্রের প্রখরতা বৃদ্ধির পূর্ব পর্যন্ত প্রস্ফুটিত থাকে। রৌদ্রের প্রখরতা বৃদ্ধির সঙ্গে সঙ্গে ফুল সংকুচিত হয়ে যায় ও পরবর্তীতে রৌদ্রর প্রখরতা কমে গেলে আবার প্রস্ফুটিত হয়। ফুটন্ত ফুল এভাবে বেশ অনেক দিন ধরে সৌন্দর্য বিলিয়ে যেতে পারে। পদ্ম ফুলের রং মূলত লাল সাদা ও গোলাপীর মিশ্রণ যুক্ত। এছাড়া নানা প্রজাতির পদ্মফুল দেখা যায়। এর মাঝে রয়েছে লাল, সাদা ও নীল রঙের ফুল। বাংলাদেশের প্রায় প্রতিটি প্রাকৃতিক জলাধার হাওর-বাঁওড়, খালে-বিলে ও ঝিলের পানিতে পদ্ম ফুল ফুটতে দেখা যায়। বর্ষা মৌসুমে ফুল ফোটা শুরুহয়। তবে শরতে অধিক পরিমাণে ফুল ফোটে এবং এর ব্যপ্তি থাকে হেমন্ত কাল পর্যন্ত। পদ্ম ফুল ভেষজগুণ সমৃদ্ধ ফুল গাছ। এর ডাটা সবজি হিসেবে খাওয়া যায়। 

এই ফুলকে বিভিন্ন নামে ডাকা হয়ে থাকে পদ্ম, কমল, শতদল, সহস্রদল, উৎপল (পদ্ম বা শাপলা), মৃণাল, পঙ্কজ, অব্জ, অম্বুজ, নীরজ, সরোজ, সরসিজ, সররুহ, নলিনী, অরবিন্দ, রাজীব, ইন্দিরা কুমুদ, তামরস, পুরীক,শ্বেতপদ্ম ইত্যাদি ।

পদ্ম ফুল বিক্রি করা স্থানীয় রিক্তি মনি ও মোঃ শরিফুল ইলাম জানান,  ভরা মৌসুমে আমরা ৪-৫ টাকা করে প্রতিটি ফুল বিক্রি করি । পদ্মবিল পাড়ের বাসিন্দা আজম আলী বলেন,  প্রতিদিন অনেক মানুষ পদ্মবিলের সৌন্দর্য উপভোগ করতে এখানে আসেন। 

পদ্মবিল ঘুরতে আসা দর্শনার্থীরাও জানালেন, তাদের মুগ্ধতার কথা। বললেন, বিলের এই সৌন্দর্য তাদের ব্যক্তিগত ও পারিবারিক মুহূর্তগুলোকে আরও রাঙিয়ে দেয়, করে উপভোগ্য।

বিডি প্রতিদিন/নাজমুল



এই পাতার আরো খবর