ঢাকা, বুধবার, ২৪ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

পর্যটকদের জন্য উন্মুক্ত হচ্ছে সুন্দরবন
শেখ আহসানুল করিম, বাগেরহাট
ছবি- বাংলাদেশ প্রতিদিন।

বিশ্ব ঐতিহ্য (ওয়ার্ল্ড হ্যারিটেজ) সুন্দরবনে ১ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে পর্যটন মৌসুম। সুন্দরবনের নদনদীতে মাছের প্রজনন মৌসুমের কারনে গত ১ জুন থেকে ৩১ আগস্ট পর্যন্ত ৩ মাস ইকো-ট্যুরিজমসহ (প্রতিবেশ পর্যটন) বনজীবীদের প্রবেশাধীকার নিষিদ্ধ ছিল। দীর্ঘ বন্ধের পর আগামী ১ সেপ্টেম্বর থেকে পর্যটকদের জন্য উন্মুক্ত হচ্ছে সুন্দরবন। তাই সৌন্দর্যের লীলাভূমি সুন্দরবন যেন হাতছানি দিয়ে ডাকছে দর্শনার্থীদের।

স্বপ্নের সেতু চালুর পর রাজধানী ঢাকা থেকে সড়ক পথে বাগেরহাটের পূর্ব সুন্দরবনের দূরত্ব মাত্র ৩ ঘন্টায় নেমে আসায় এবারের পর্যটন মৌসুমে দেশী-বিদেশী পর্যটকদের জন্য নতুন মাত্রা যোগ হয়েছে। সেই কারণে সুন্দরবনের সৌন্দর্য্য যেন তাদের হাতছানী দিয়ে ডাকছে। তিন মাস বন্ধ থাকার পর আগামী ১ সেপ্টেম্বর থেকে দেশ-বিদেশী পর্যটকরা যেতে পারবেন বিশ্বের বৃহত্তম এই ম্যানগ্রোভ বনে। নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পর বন বিভাগের অনুমতি নিয়ে সুন্দরবনের করমজল, হারবাড়িয়া, কটকা, টাইগার পয়েন্ট, কচিখালী, হিরণ পয়েন্ট, বঙ্গবন্ধু আইল্যান্ড, দুবলা ও নীলকমলসহ সমুদ্র তীর ও বনাঞ্চলের বিভিন্ন স্থানে ট্যুরিষ্ট লঞ্চ, ট্যুবোট, ট্রলার ও বিভিন্ন নৌযানে চড়ে পর্যটকরা জীববৈচিত্র্যের আধার এই বনের সৌন্দার্য উপভোগ করতে পারবেন। আগামী বছরের ৩১ মে পর্যন্ত চলবে সুন্দরবনের পর্যটন মৌসুম। 

খুলনা অঞ্চলের বন সংরক্ষক (সিএফ) মিহির কুমার দো জানান, সুন্দরবন জল-স্থলভাগ শুধু জীববৈচিত্র্যেই নয়, মৎস্য সম্পদের আধার। সেই কারণে সুন্দরবনের মৎস্য সম্পদ রক্ষায় ইন্টিগ্রেটেড রিসোর্সেস ম্যানেজমেন্ট প্ল্যানিংয়ের (আইআরএমপি) সুপারিশ অনুযায়ী- ২০১৯ সাল থেকে প্রতি বছর ১ জুলাই থেকে ৩১ আগস্ট পর্যন্ত দুই মাস বিশ্ব ঐতিহ্য সুন্দরবনের সব নদী ও খালে মাছ আহরণ বন্ধ থাকে। চলতি বছর থেকে মৎস্য বিভাগের সঙ্গে সমন্বয় করে এই প্রথম এক মাস বাড়িয়ে ১ জুন থেকে ৩১ আগস্ট পর্যন্ত তিন মাস সময় বৃদ্ধি করেছে বন মন্ত্রণালয়। এই তিন মাস সুন্দরবনের সব নদী ও খালে মাছ ধরা বন্ধের পাশাপাশি পর্যটক প্রবেশেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। বন্ধ করা হয়েছে সুন্দরবনে প্রবেশের সব ধরনের পাস-পারমিট ও নৌ-চলাচল। ফলে দীর্ঘ তিন মাস গোটা সুন্দরবন ছিল জেলে ও পর্যটক শূন্য। 

তিনি আরও জানান, ৩ মাস অতিক্রান্ত হলে আগামী ১ সেপ্টেম্বর থেকে সুন্দরবনে প্রবেশ করতে পারবেন দেশ-বিদেশী পর্যটকরা। একই সাথে ওইদিন থেকে সুন্দরবনের বনজ সম্পদ আহরণের জন্য পাস পারমিট নিয়ে বনে প্রবেশ করতে পারবেন বনজীবীরাও। তিন মাস মাছের প্রজনন মৌসুম হওয়ায় সব ধরনের মাছ আহরণ বন্ধের পাশাপশি সুন্দরবনে পর্যটকসহ সব ধরনের বনজীবীদের প্রবেশ নিষিদ্ধ থাকায় ২১০ প্রজাতির মাছের পাশাপাশি ৩৭৫ প্রজাতির বন্যপ্রানীর প্রজনন ও বংশ বিস্তারে সুফল আনবে বলে ধারণা বন বিভাগসহ বিষেজ্ঞদের।   এদিকে সুন্দরবনে প্রবেশে নিষেধাজ্ঞা প্রত্যাহারসহ পর্যটন মৌসুম শুরুর পূর্বক্ষনে এই বনের ওপর নির্ভরশীল জেলে, ট্যুর অপারেটর, লঞ্চ ও বোট চালকরা আগেভাগেই প্রস্ততি নিচ্ছেন। পর্যটকদের সুন্দরবনে প্রবেশের ট্যুর অপারেটররা তাদের লঞ্চসহ বোটগুলোকে রংতুলী ও মেরামত সেরে নতুন করে তৈরী করে সাজাচ্ছেন। 

সুন্দরবনের ট্যুর অপারেটর এইচ এম দুলাল জানান, পদ্মা সেতু চালুর পর এতদিন সুন্দরবনে প্রবেশে নিষেধাজ্ঞা ছিল। নিষেধাজ্ঞা উঠে গেলেই সড়ক পথে পদ্মা সেতু পার হয়ে সহজেই অসংখ্য পর্যটক প্রতিদিন ভিড় করবেন বাগেরহাটের পুর্ব বিভাগের সুন্দরবনে। পদ্মা সেতু চালুর পর এবার সুন্দরবনে পর্যপন মৌসুমে পর্যটকদের ভীড় কয়েকগুন বাড়বে। 

বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের চাঁদপাই রেঞ্জের করমজল বন্যপ্রানী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা হাওলাদার আজাদ কবির বলেন, গত তিন মাস সুন্দরবনের পর্যটক আসা বন্ধ থাকায় এখন বন্যপ্রানীগুলো বিকাল হলেই পর্যটক কেন্দ্রের সামনে চলে আসছে। কারণ মানুষের আনাগোনা কম তাই নদীর পাশে বা সামনে আসতে ভয় পেতো না। তিন মাস পর্যটক আসা বন্ধ থাকায় সরকারের কিছুটা রাজস্ব কম হয়েছে, তবে তার চেয়ে বেশি উপকার হয়েছে বনের বনজ সম্পদ, বন্যপ্রানীকুলসহ মৎস্য সম্পদের। 

তিনি আরও জানান, নদনদী ও খালে জেলে প্রবেশ নিষেধ থাকায় বিভিন্ন প্রজাতির মাছের বংশ বিস্তার লাভ করেছে। তেমনী প্রজনন মৌসুম তিন মাস পর্যটক বন্ধ থাকায় বন্যপ্রানীর বংশ বিস্তারে সহয়ক হয়েছে। এরপরও  সরকারি নির্দেশনায় আগামী ১ সেপ্টেম্বর থেকে সুন্দরবনের পাশপারমিট চালু হবে বনের অভ্যান্তরে ও পর্যটক স্পটে ভ্রমন পিয়াসুরা ঘুরতে আসবে সেজন্য সকল প্রস্ততি গ্রহণ করা হয়েছে।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ



এই পাতার আরো খবর