ঢাকা, বুধবার, ২৪ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

দুবাইয়ে আকাশচুম্বী ‘ফটোফ্রেম’
জাসেদুল ইসলাম, আরব আমিরাত থেকে

যুগ যুগ ধরে কোনো স্মৃতিকে সংরক্ষণ করার মাধ্যম হচ্ছে ফটোকে ফ্রেমে বন্দি করে রাখা। জীবনের কিছু মূল্যবান স্থির সময়কে আঁকড়ে রাখে 'ফটোফ্রেম'। ফটো ফ্রেমবন্দি করে সংরক্ষণ করার প্রচলন অনেক পুরনো রীতি। ঘরের সৌন্দর্য বর্ধনের জন্য নান্দনিকভাবে উপস্থাপন করার মাধ্যম হল ফটোফ্রেম। তাই যেমন তেমন নয়, বেশ বুঝে-শুনে পছন্দ করেই আমরা বাঁধিয়ে রাঁখি জীবনের সেই মূল্যবান কিছু সময়কে। কিন্তু অনেকেরই হয়তো জানা নেই দুবাইতে পৃথিবীর সবথেকে বড় আকাশচুম্বী এক ফ্রেম রয়েছে। দেখতে একটা মস্ত ফটোফ্রেমের মত হলেও তা কিন্তু আসলে এটা একটি বাড়ি। দুবাইয়ের এই বাড়িটির নামকরণ করা হয়েছে, ‌‘দুবাই ফ্রেম’।

সংযুক্ত আরব আমিরাত হলো একটি আধুনিক তেল রপ্তানিকারক রাষ্ট্র, যার অর্থনীতি খুবই বৈচিত্র্যপূর্ণ।  দুবাই হলো পর্যটন, খুচরা বিক্রয় এবং আর্থিক যোগানের একটি বিশ্বকেন্দ্র। দুবাইয়ের জাবিল পার্ক এলাকায় রয়েছে এই বিশাল ফটো ফ্রেমটি।  

সরেজমিনে গিয়ে দেখা যায়, বিল্ডিংয়ের অবজারভেশন ডেক-এ যেতে গেলে টিকিট কাটতে হয়। টিকেট মূল্য ১২ বছরের উপর হলে গুণতে হবে ৫২ দিরহাম আর শিশুদের বেলায় তা ২০ দিরহাম। সাধারণের জন্য সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত খোলা থাকে এটি। লিফটে করে ফ্রেমের শীর্ষে উঠে শহরটির ঐতিহ্যবাহী অতীত নিদর্শন ও বর্তমানের চাকচিক্যময় দৃশ্য উপভোগ করা যায়। ৫০ তলা বাড়িটির গ্লাস টাওয়ারটি প্রায় ৫০০ ফুট লম্বা দুটি ফ্রেম দিয়ে তৈরি। এটি বিশ্বের বৃহত্তম ফ্রেমও। একটি কাঁচের সেতুর মাধ্যমে দুটি টাওয়ার সংযুক্ত করা হয়েছে।

টাওয়ার থেকে পুরনো ও নতুন দুবাই শহরের ৩৬০ ডিগ্রি ভিউ দেখা যায়। টাওয়ারটি থেকে দক্ষিণে তাকালেই দেখা যাবে দুবাইয়ের সবচেয়ে আধুনিক সব ভবন। এর মধ্যে রয়েছে বিশ্বের সবচেয়ে উঁচু ভবন ও বুর্জ খলিফার মতো স্থাপনা। এর বিপরীত দিকে তাকালে ঠিক যেন বিপরীত দৃশ্য দেখা যাবে। সেখানে রয়েছে দুবাইয়ের পুরাতন শহর আল- কারামা, দেরা দুবাই, বার-দুবাই এবং এমিরেটস টাওয়ারও।

দুবাই প্রবাসী জানি আলম বলেন, এর উপর থেকে দুবাইয়ের একদিক থেকে পুরাতন শহর অন্য দিক থেকে নতুন শহর দেখতে দারুণ লাগে। কাচের তলবিশিষ্ট গ্লাসে হাঁটতে যেমন ভয় তেমনি নিচে দিকে দেখতেও ভালো লাগে। সত্যি অসাধারণ একটি ফ্রেম!

বিডি প্রতিদিন/ফারজানা



এই পাতার আরো খবর