ঢাকা, বুধবার, ২৪ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

সাজেকে পর্যটকের ঢল, রুম না পেয়ে রাত্রিযাপন তাঁবু-গাড়িতে
ফাতেমা জান্নাত মুমু, রাঙামাটি

টানা কয়েকদিনের ছুটিতে রাঙামাটির সাজেকে পর্যটকের ঢল। প্রতিদিন আসছে তিন থেকে চার হাজারেরও অধিক মানুষ। 

আজ শনিবার ছিল টানা তিনদিনের ছুটির দ্বিতীয় দিন। সে ছুটির আমেজ কাটাতে লাখো মানুষের অরণ্যে পরিণত হয়েছে রাঙামাটি। শুধু রাঙামাটির সাজেক নয়। এমন পর্যটক উৎসবে মেতেছে জেলা শহরও। 

সবুজ অরণ্যে রাজ্য পার্বত্যাঞ্চলে এখন পর্যটন উৎসবে পরিণত হয়েছে। পর্যটকদের পদচারণায় মুখরিত পাহাড়ের পর্যটন কেন্দ্রগুলো। অগণিত পর্যটক আগমনে তিল পরিমাণ জায়গা খালি নেই কোথাও। অগ্রীম বুকিং রয়েছে আবসিক হোটেল, মোটেল, সরকারি রেস্ট হাউসগুলো। কোথাও রুম খালি নেই। সড়কে সড়কে ভ্রমণ পিপাসুদের গাড়ির বহরের ভিড় যেন লেগে আছে। হোটেলে রুম না পেয়ে অনেকেই রাত্রিযাপন করছেন তাঁবু ও গাড়িতে বলছেন হোটেল ব্যবসায়ীরা।

সাজেক রিসোর্ট ও কটেজ মালিক সমিতির সাধারণ সম্পাদক মিং থাং জাওয়া লুসাই জেরি বলেন, গত তিনদিনে সাজেকে অসংখ্য পর্যটক এসেছেন। কোনো রিসোর্ট ও কটেজ খালি নেই। ফলে অনেককে খোলা আকাশের নিচে তাঁবু টাঙিয়ে থাকতে হচ্ছে। তবুও আমরা চেষ্টা করছি পর্যটকদের সেবা দিতে।

অন্যদিকে রাঙামাটির শহর এলাকা ঘুরে দেখা গেছে, রাঙামাটির পর্যটন কেন্দ্রগুলো ছিল লোকে লোকারণ্যে ভরপুর। প্রকৃতির টানে দূর-দূরান্ত থেকে এসেছে দেশি-বিদেশি হাজার হাজার পর্যটক। বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজনদের নিয়ে আগত পর্যটকরা রাঙামাটির ঝুলন্ত সেতু, শুভলং ঝর্ণা, পলওয়েল পার্ক, ডিসি বাংলো পার্ক ও কাপ্তাই-আসামবস্তী সড়কসহ বিভিন্ন বিনোদন কেন্দ্রে ঘুরে বেড়াচ্ছেন। কেউ কাপ্তাই হ্রদ নৌ-ভ্রমণের আনন্দ উচ্ছ্বাসে মেতেছে। আবার কেউ প্রকৃতিকে উজাড় করে দিচ্ছে নিজেকে। 

একই চিত্র ছিল সাজেক ভ্যালিতে। হাজারো মানুষের পাদভারে উৎসবের নগরিতে পরিণত হয় সাজেকের পাহাড়ি জনপদ। সবুজ পাহাড়ের বুকচিরে উড়ে বেড়ানো সাদা মেঘের ভেলায় যেন ভেসে বেড়াচ্ছে পর্যটকরা। তবে অগণিত পর্যটকদের কারণে ধারণ ক্ষমতা হারিয়েছে হোটেল মোটেলগুলো-বলছেন ঢাকা থেকে বেড়াতে আসা মৃতিলা সরকার। 

তিনি বলেন, সাজেক আসলে সুন্দর। তবে এতো পর্যটকদের কারণে তা খুঁজে পাওয়া মুশকিল। তবুও আনন্দের কমতি ছিল না। 

রাঙামাটি পর্যটন মোটেল ও হলিডে কমপ্লেক্সর ব্যবস্থাপক সৃজন বিকাশ বড়ুয়া জানান, এখানে প্রতিদিন গড়ে দুই থেকে তিন হাজার পর্যটক আসছে। রাঙামাটিতে বেড়েছে পর্যটকদের আনাগোনা। পর্যটকদের চাপ সামাল দিতে হিমশিম খেতে হচ্ছে প্রচুর। রাঙামাটি কমপ্লেক্সের পর্যটন মোটেলের সবগুলো রুম ১০০ ভাগ বুকিং রয়েছে। আর ঝুলন্ত সেতুতে পর্যটক আসছে অগণিত। শুধু দেশের পর্যটকরাই নয়-এখানে আসছে বিদেশি পর্যটকও। 

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন



এই পাতার আরো খবর