ঢাকা, বুধবার, ২৪ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

পাখির কলকাকলিতে মুখর খাগড়াছড়ির পাহাড়
মো : জহুরুল আলম, খাগড়াছড়ি

পাখির কলকাকলিতে এখন মুখরিত খাগড়াছড়ি জেলার পানছড়ির বিজিবি লোগাং জোনের সদর অভয়ারণ্য। পানছড়ির লোগাং জোনে হাজির হয়েছে হাজারো সাদা বক আর কালো রংয়ের পানকৌড়ি।

শীতের আগমনী বার্তা নিয়ে মাইলের পর  মাইল  দূর থেকে  ছুটে আসা পাখিরা আশ্রয় খুঁজে নেয় এই অভয়ারণ্যে। পানকৌড়ি আর সাদা বকসহ বাহারি রঙের নানান জাতের পাখির কলকাকলিতে মুখরিত হয়ে উঠে লোগাং জোন সদর দপ্তর, হাসান নগর, কলাবাগান ও পাইলট ফার্ম এলাকা। সবুজ প্রকৃতির বুকে পাখির ডানা ঝাপটানোর শব্দ আর কিচির-মিচির ডাকে সকাল-সন্ধ্যা মুখরিত থাকে পুরো এলাকা। প্রকৃতির নতুন রূপ আর বিচিত্র পাখিদের বিচরণে আকৃষ্ট করছে এলাকাবাসী ও পর্যটকরা।’   সরেজমিনে দেখা যায়, সাত সকালেই পাখির দল খাবারের সন্ধানে ডানা মেলে উড়ছে খোলা আকাশে। বিভিন্ন জলাশয়, পুকুর, ডোবা আর চেংগী নদীতে ভেসে বেড়ায় কালো রংয়ের পানকৌড়ি। তাদের মাছ শিকারের দৃশ্যটাই সকলের নজর কাড়া। 

কিছু কিছু শালিকও আশে-পাশে ঘুরে বেড়ায় আনমনে। তবে সন্ধ্যা লগ্নেই দেখা মিলে নয়নাভিরাম দৃশ্য। অচিনপুর থেকে ঝাঁকে ঝাঁকে এসে কিছুক্ষণ বিমানের মতো ভেসে বেড়ায় বিজিবি ক্যাম্প সংলগ্ন আকাশে। খোলা আকাশে কয়েক চক্কর মেরে বসে পড়ে বড়ো বড়ো গাছগুলোর মগডালে। তখন সাদা বক আর কালো পানকৌড়ির মিশ্রণে গাছগুলোও হয়ে উঠে পাখির আবাসস্থল।

কলাবাগান এলাকার স্থানীয় দর্শনার্থী শরীফুল ইসলাম সহ অনেকেইে  পাখি দেখতে এসে জানান,  প্রতিদিন পাখিদের আনা-গোনা ঝাঁকে ঝাঁকে উড়ে বেড়ানো আর কিচির-মিচির শব্দ আমরা দারুণ উপভোগ করি। প্রতিদন স্থানীয় ও বাইরের বহু দশর্নাথী ভিড় করে এখানে । এসব অতিথি পাখিরা শীত মৌসুমে এখানে প্রতি বছরই আসে। নিজেদের নিরাপদ ভেবে আবাস স্থল গড়ে তোলে । বিজিবির এ এলাকাটি পাখি শিকারীদের কাছ থেকে নিরাপদ। তাই  আপনমনে অনায়াসে অতিথি পাখিরা ঘুরে বেড়ায়।  

বিডি প্রতিদিন/নাজমুল



এই পাতার আরো খবর