ঢাকা, বুধবার, ২৪ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

সামনে বিশেষ দিবস, জমে উঠছে বগুড়ার ফুল বাজার
আবদুর রহমান টুলু, বগুড়া

বিশ্ব ভালোবাসা দিবস, পহেলা ফাল্গুন ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে চাঙা হয়ে উঠছে বগুড়ার ফুলের বাজার। কেবল ভালোবাসা দিবসকে কেন্দ্র করেই ৫০ লাখ টাকার ফুল বিক্রির লক্ষ্য স্থানীয় ব্যবসায়ীদের। 

ফুল ব্যবসায়ীরা বগুড়া, যশোর, ঢাকা, টাঙ্গাইলসহ বিভিন্ন ফুলের মোকামে ফুলের অর্ডার দিয়েছেন। এই ফুল বিক্রি শুরু হবে ১২ ফেব্রুয়ারি থেকে। বিশেষ তিনটি দিবসকে ঘিরে বগুড়ায় এখন জমজমাট ফুল বাজার। আগে থেকেই ভালোবাসা দিবসের শুভেচ্ছা জানাতে ফুল দোকানে ভিড় করছেন তরুণ-তরুণীসহ সব বয়সী মানুষেরা।   সারা বছরই বগুড়ার বাজারে প্রায় ৪ কোটি ৫ লাখ  টাকার ফুল বেচাকেনা হয়ে থাকে। এর মধ্যে খুচরা দোকানে প্রায় আড়াই কোটি টাকা আর পাইকারী বাজারে ১ কোটি ৫৫ লাখ টাকার ফুল বেচাকেনা হয়। দিন যতই যাচ্ছে বগুড়ায় ফুলের চাহিদা বেড়েই চলছে। 

বিভিন্ন দিবসে, বিয়ের অনুষ্ঠানসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক অনুষ্ঠানে ফুলের চাহিদা রয়েছে। তবে ডিসেম্বর থেকে শুরু করে মে মাস পর্যন্ত ফুলের চাহিদা বেশি থাকে। বিক্রিও বেড়ে যায়। চাহিদা বেড়ে যাওয়ায় আগের মত আর ফুল নষ্ট হয় না। বিশ্ব ভালোবাসা দিবস, পহেলা ফাল্গুন ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বগুড়ায় ফুলের চাহিদা আগের চেয়ে দ্বিগুণ বেড়েছে। 

মাত্র চার দিন পরই ১৪ ফেব্রুয়ারি, বিশ্ব ভালোবাসা দিবস। এই বিশ্ব ভালোবাসা দিবসকে রাঙাতে নানা আয়োজনে মেতে উঠেছে বগুড়ার তরুণ-তরুণীরা। ফুল শ্রদ্ধা ও  ভালোবাসার বহিঃপ্রকাশের বড় মাধ্যম। তাই যুগে যুগে নানা প্রজাতির ফুল মানুষের কাছে অতি প্রিয়। সেই প্রিয় ফুল এখন দ্বিগুণ হারে আরো জনপ্রিয় হয়ে উঠেছে। ভালোবাসার দিবসে ফুল দেয়া-নেয়ার মধ্য দিয়ে চলবে ভালোবাসার আদান-প্রদান।

লাল-হলুদ-বেগুনি গোলাপ, ডালিয়া, ডায়ানথাস, চন্দ্রমল্লিকা, রজনীগন্ধা, জারবেরা, গাদাসহ নানা ফুল শোভা পাবে মানুষের হাতে, কিশোরী-তরুণীদের খোঁপায় কিংবা মাথায়।

খ্রিস্টীয় ৪৯৬ সাল থেকে এ দিবসটি সারা বিশ্বে পালিত হলেও বাংলাদেশে ১৯৮০ সালের পর থেকে এ দিবসটি জনপ্রিয় হয়। ১৪ ফেব্রুয়ারি এ দিনটিকে বিশ্বব্যাপী ভালোবাসা দিবস হিসেবে পালন করা হয়। এদিন অনেকেই তার প্রিয় মানুষকে ভালোবাসা জানান।

বৃহস্পতিবার সকালে বগুড়ার ফুল মার্কেটে দেখা যায় নানা বয়সী মানুষের ভিড়। কেউ ফুল কিনতে এসেছেন, কেউ ফুলের দাম জানতে এসেছেন, আবার কেউ ভালোবাসা দিবসে প্রিয়জনকে কেমন ফুল উপহার দিবেন আগে থেকেই পছন্দ করতে এসেছেন।   বগুড়া শহীদ খোকন পার্ক এলাকার ফুল ব্যবসায়ীরা জানান, বর্তমানে বগুড়ায় প্রায় সব ধরনেরই ফুল চাষ হচ্ছে। যেমন-গোলাপ, রজনীগন্ধা, গ্লাডিওলাস, জারবেরা, গাদা ফুল, জিপসি, কামিনি পাতা, চন্দ্রমল্লিকা, কম্পোন, রড স্টিক। এসব ফুল চাষে লাভবান হচ্ছে ফুল চাষীরা। বর্তমানে বগুড়ার চাহিদা মিটিয়ে দেশের অন্যান্য জেলাতেও তারা এসব ফুল বিক্রি করছেন। বগুড়ায় এখন বাণিজ্যিকভাবে ফুল চাষ করা হচ্ছে। এছাড়াও বিক্রি বেড়ে গেলে ব্যবসায়ীরা যশোর, কালিগঞ্জ থেকেও ফুল নিয়ে আসেন বগুড়ায়। বগুড়ার এই মার্কেটে মোট ১৭টি দোকান রয়েছে। ব্যবসায়ীরা পৌরসভার কাছ থেকে দোকান ভাড়া নিয়ে বিভিন্ন রকমের ফুল কেনাবেচা করে আসছে। এখানে প্রতিটি দোকানে প্রতিদিন প্রায় ৯ হাজার থেকে ১২ হাজার টাকার ফুল বিক্রি হয়ে থাকে। আগের চেয়ে এখন ফুলের চাহিদা কয়েক গুণ বেড়ে গেছে।  

বগুড়ায় বাণিজ্যিকভাবে ফুল চাষে এগিয়ে আছে সদর উপজেলা। এছাড়াও জেলার শিবগঞ্জ, শাজাহানপুর ও সোনাতলা উপজেলায় বাণিজ্যিকভাবে ফুল চাষ করা হচ্ছে। এ উপজেলাগুলোতে ফুল চাষ করে নিজেদের ভাগ্য পরিবর্তন করেছেন শতাধিক যুবক।  ফুল মার্কেটের ব্যবসায়ী সূত্রে জানা যায়, ফেব্রুয়ারি মাসের তিনটি দিবসে প্রায় ৫০ লাখ টাকার ফুল বিক্রি হয় এ ফুল মার্কেটে।

বগুড়া ফুল মার্কেটের আপন ফুল ঘরের মালিক মোখলেছুর রহমান বাটু জানান, এখন বগুড়াতে সব ধরনের ফুলের চাষ হচ্ছে। আমরা স্বল্প পরিবহণ খরচে সহজে ফুল পেয়ে থাকি। বগুড়ায় ফুলের চাহিদা আগের চেয়ে অনেক বেড়ে গেছে। এখন ফুল আর নষ্ট হয় না। বিশ্ব ভালোবাসা দিবস, পহেলা ফাল্গুন ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ফুলের চাহিদা বেড়ে যাওয়ায় দামও বেড়ে গেছে। 

ফুল কিনতে আসা সালমা আক্তার ময়না জানান, আমি আমার স্বামী এবং সন্তানদেরকে বিশ্ব ভালোবাসা দিবসের শুভেচ্ছা জানানোর জন্য ফুল মার্কেটে ফুলের দাম জানতে এসেছি। 

 

বিডি প্রতিদিন/নাজমুল



এই পাতার আরো খবর