ঢাকা, রবিবার, ২৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

শেরপুরে ঐতিহ্যবাহী গরুদৌড়
শেরপুর প্রতিনিধি

শেরপুরে সদর উপজেলার চরশেরপুর হেরুয়া নিজপাড়া এলাকায় অনুষ্ঠিত হয়েছে আবহমান গ্রাম বাংলার ঐতিহ্যবাহী গরুদৌড়। ধান কাটার পর খালি কৃষি ক্ষেতে এই প্রতিযোগিতার আয়োজন করে স্থানীয়রা। 

আয়োজকরা জানালেন, জাতির আগামির স্বপ্ন যুব সমাজকে মাদক ও মোবাইল আসক্তি থেকে দূরে রাখতে এবং বাঙালির ঐতিহ্য মনে ধারণ করতেই এমন আয়োজন। আজ শুক্রবার দুপুরে অনুষ্ঠিত এই প্রতিযোগিতা ঘিরে পুরো এলাকাজুড়ে তৈরি হয় উৎসব মুখর পরিবেশ।

 এই প্রতিযোগিতায় চারটি মোটাতাজা ষাঁড়ের সাথে একটি বড় মই জুড়ে দেওয়া হয়। চার গরুর এক মই ও দুজন ব্যক্তি নিয়ে গঠিত হয় একটি দল। এ রকম কয়েকটি দল প্রতিযোগিতায় অংশ নেয়। যুব সমাজ জানিয়েছে ঐহিত্যগত খেলার মাঠ, উপকরণ ও সময় নেই বলে আনন্দ বিনোদন হারিয়ে গেছে। ফলে অনেকেই অন্ধকার গলিতে চলে যাচ্ছে। কেউ আবার বড়বড় চাকুরি বা ভালমন্দ উপায়ে টাকার মালিক হচ্ছে কিন্ত ভাল মানুষ হচ্ছে না।হারিয়ে যাচ্ছে পরিচিতি, আত্মীয় ও সম্প্রতির বন্ধন। খেলা ও বিনোদনে ফিরলেই হয়ত মুক্তি। 

প্রতিযোগিরা জানালেন, বাপ দাদার আমল থেকেই এ খেলায় যুক্ত তারা। তাই খবর পেলেই তারা প্রতিযোগিতায় অংশগ্রহণ ও মানুষের বিনোদন দেন। এই আয়োজন আগামীতেও অব্যাহত থাকবে জানালেন আয়োজক কমিটির প্রধান সাইদুর রহমান তালুকদার। হাজারো মানুষের এমন আয়োজনে উপস্থিত থাকতে পেরে আনন্দ পেয়েছেন বলে জানিয়েছেন স্থানীয় চেয়ারম্যান সেলিম রেজা। 

তবে এই প্রতিযোগিতার চূড়ান্ত খেলা অনুষ্ঠিত আগামী ১২ জুন। সেদিন এলাকায় মেলা বসবে। স্বজনরা বেড়াতে আসবেন। প্রতিযোগিতায় অংশ নেবে শেরপুর জেলার আশেপাশের বিভিন্ন অঞ্চলের প্রতিযোগীরা এমন আশা ব্যক্ত করেছেন আয়োজকরা।

 

বিডি প্রতিদিন/নাজমুল



এই পাতার আরো খবর