ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

পানির নিচে রাঙামাটির ঝুলন্ত সেতু, পর্যটকরা হতাশ
রাঙামাটি প্রতিনিধি

রাঙামাটি পর্যটন কর্পোরেশনের ঝুলন্ত সেতুটি কাপ্তাই হ্রদের পানিতে তলিয়ে গেছে। টানা বৃষ্টি আর পাহাড়ি ঢলে অস্বাভাবিকভাবে বৃদ্ধি পেয়েছে হ্রদের পানি। ডুবে গেছে সেতুটির পাটাতন। তাই আপাতত বন্ধ আছে ঝুলন্ত সেতুর উপর চলাচল। 

পর্যটকদের নিরাপত্তার কথা চিন্ত করে সেতুর উপর চলাচল নিষিদ্ধ করেছে পর্যটন কর্তৃপক্ষ। তাই দূর-দুরান্ত থেকে আগত পর্যটকরা হতাশ ডুবন্ত সেতু দেখে। 

রাঙামাটি পর্যটন সূত্রে জানা যায়, ১৯৮৬ সালে রাঙামাটি পর্যটন করপোরেশন কাপ্তাই হ্রদের উপর দুই পাহাড়ের মাঝখানে সংযোগ সেতু তৈরি করেন পর্যটক আকর্ষণ করার জন্য। ৩৩৫ ফুট দীর্ঘ মনোরম ঝুলন্ত সেতুটি দেখতে প্রতিবছর কয়েক লাখ পর্যটক যান রাঙামাটি পর্যটন কমপ্লেক্সে। রাজস্ব আয়ও হয় কোটি টাকা। কিন্তু প্রতিবছর বর্ষা মৌসুমে কাপ্তাই হ্রদের পানিতে ডুবে যায় সেতুটি। এখনো একই চিত্র। বছর বছর সেতুর ডুবে যাওয়ার গল্প থাকলেও সেতুটি উন্নত করার কোন প্রদক্ষেণ গ্রহণ করেনি পর্যটন কর্তৃপক্ষ। তাই কাপ্তাই হ্রদে পানি বৃদ্ধি পেলে সেতুর পাটাতন তলিয়ে যায়। সাময়িকভাবে বন্ধ করে দিতে হয় পর্যটন চলাচল।

অন্যদিকে শুরু হচ্ছে পর্যটন মৌসুম। এর আগেই ডুবে গেছে পর্যটন ঝুলন্ত সেতু। তাই হতাশার কালো ছায়ায় ম্লান পর্যটন সংশ্লিষ্ট ক্ষুদ্র ব্যবসায়ীরা। 

অভিযোগ রয়েছে, পর্যটন কর্তৃপক্ষ পর্যঠন খাতে রাজস্ব আয় করলেও পর্যটন কেন্দ্রগুলো উন্নয়নে তেমন কোন ভূমিকা রাখেনি। তাই পর্যটকরা রাঙামাটি এসে হতাশ হচ্ছে। পর্যটকদের সুযোগ সুবিধা বৃদ্ধি করা না হলে, রাঙামাটি পর্যটক শূন্য হয়ে যাবে বলে শঙ্কা প্রকাশ করছেন ব্যবসায়ীরা।

রাঙামাটি পর্যটন করপোরেশন ও কমপ্লেক্সের ব্যবস্থাপক আলোক বিকাশ ত্রিপুরা জানায়, রাঙামাটি পর্যটন মোটেলে প্রায় ৪৫ ভাগ পর্যটক বুকিং আছে। তার মধ্যে কাপ্তাই হ্রদের পানি বৃদ্ধি পাওয়া ঝুলন্ত সেতু ডুবে গেছে। প্রায় প্রতিদিন পানি বৃদ্ধি পাচ্ছে। তাই সেতুর উপর পানি এখন বিপৎসীমা অতিক্রম করেছে। পর্যটকদের নিরাপত্তায় সেতুর উপর চলাচল আপাতত বন্ধ করে দেওয়া হয়েছে। সেতুর টিকেট কাউন্টারও বন্ধ আছে। যদিও সেতুর জন্য রাজস্ব আয় ক্ষতি হবে তবুও মানুষের নিরাপত্তাকে গুরুত্ব দিয়ে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গত তিন বছর পর এবার বেশি পানি বৃদ্ধি পেয়েছে তাই সেতু ডুবে গেছে। ঝুলন্ত সেতুর উপর পানি কমে গেলে মেরামত কাজ শেষ হলে পর্যটকদের জন্য ঝুলন্ত সেতু আবারও উন্মুক্ত করা হবে। 

রাঙামাটি পর্যটন ঘাটের ট্যুরিস্ট বোট ব্যবসায়ী বলেন, আমাদের প্রায় ১০০ ট্যুরিস্ট বোট আছে। সেগুলোতে করে পর্যটকরা ঝুলন্ত সেতু পরিদর্শন করতে পারবে। যদিও পানিতে ডুবে আছে সেতুর পাটাতন। পর্যটকদের সুবিধাতে ট্যুরিস্ট বোটগুলো ঝুলন্ত সেতুর ঘাটে রাখা আছে। তাই আগাত পর্যঠকরা হতাশ হয়ে ফিরে যেতে হচ্ছে না। 

বিডি-প্রতিদিন/বাজিত



এই পাতার আরো খবর