ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

রাজবাড়ীর গড়াই নদীতে নৌকা বাইচ, মানুষের ঢল
দেবাশীষ বিশ্বাস, রাজবাড়ী

রাজবাড়ীর বালিয়াকান্দির গড়াই নদীতে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা দেখতে মানুষের ঢল নামে।

আজ সোমবার বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত উপজেলার জঙ্গল ইউনিয়নের সমাধিনগর এলাকায় এই নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। রাজবাড়ী-২ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. জিল্লুল হাকিম  নৌকা বাইচ প্রতিযোগিতা উদ্বোধন করেন।

দৃষ্টিনন্দন নৌকা বাইচ প্রতিযোগিতা দেখতে দুপুর থেকে গড়াই নদীর এপারে রাজবাড়ীর দর্শনার্থী এবং ওপারে মাগুরা জেলার হাজার হাজার দর্শক উপস্থিত ছিলেন।

উপস্থিত দর্শকরা বলেন, বাইচের নৌকা বর্তমানে বিলুপ্তের পথে। যে কারণে নৌকা বাইচ দেখতে হাজার হাজার দর্শক জমায়েত হয়। সরকারি পৃষ্ঠপোষকতায় এসব খেলাধুলা চালু রাখার দাবি জানান তারা।

বালিয়াকান্দি উপজেলার রিভার ভিউ গড়াই ছাত্র সংসদের আয়োজনে নৌকা বাইচে জেলার বিভিন্ন স্থান থেকে বেশ কয়েকটি নৌক প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। প্রতিযোগিরা নৌকায় বসে গ্রাম বাংলার বিভিন্ন গান পরিবেশন করেন।

নৌকা বাইচ প্রতিযোগিতায় এসে গড়াই নদীর ভাঙনের কথা তুলে ধরেন স্থানীয়রা। জঙ্গল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কল্লোল কুমার বসুর সভাপতিত্বে প্রধান অতিথি বীর মুক্তিযোদ্ধা মো. জিল্লুল হাকিম নদী ভাঙন রোধে কার্যকর ব্যবস্থা গ্রহনের কথা জানান।

প্রতিযোগিতায় কালুখালী উপজেলার আল মদিনা নামের নৌকাটি প্রথম স্থান অধিকর করে। এছাড়া ময়ূর পাখি দ্বিতীয় এবং তুফান নামের নৌকাটি তৃতীয় স্থান অধিকার করে। প্রথম স্থান অর্জন করা নৌকার মাঝিদের ফ্রিজ পুরস্কার দেওয়া হয়।

বিডি প্রতিদিন/হিমেল



এই পাতার আরো খবর