ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ডিসেম্বর গেলেও শীতের দাপট দেখেনি রংপুর
নিজস্ব প্রতিবেদক, রংপুর
ফাইল ছবি

দেখতে দেখতে ডিসেম্বর মাস চলে গেল। প্রতি বছর ডিসেম্বরে রংপুরসহ আশপাশ এলাকায় হাঁড় কাঁপানো শীত অনুভূত হলেও এবারের আবাহাওয়া একেবারে ভিন্ন। রংপুরের কোথাও তেমন একটা শীতের প্রভাব নেই। আকাশে মেঘ বেশি থাকা, জলবায়ু পরিবর্তনসহ নানা কারণে এই অঞ্চলে স্বাভাবিক শীত অনুভূত হচ্ছে না। 

আবাহাওয়া অফিস সূত্রে জানা গেছে, বিগত বছরগুলোতে ডিসেম্বরে রংপুর অঞ্চলে সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রী সেলসিয়াসের নিচে নেমে যেত। এবার পুরো ডিসেম্বরে তাপমাত্রা ১০ ডিগ্রী সেলিসিয়াসের নিচে একবারও নামেনি।  রবিবার রংপুরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪ দশমিক ৮ ডিগ্রী সেলসিয়াস। এর আগের দিন ছিল ১৪ দশমিক ৯ ডিগ্রী সেলসিয়াস। রংপুরে ডিসেম্বরে দ্বিতীয় সপ্তাহে ঘন কুয়াশা দেখা গেলেও শীত তেমন একটা ছিল না। রংপুরসহ আশপাশ এলাকায় শীত জেঁকে বসতে শুরু করার কথা থাকলেও তা হয়নি। ফলে অনেককেই বলতে শোনা গেছে প্রকৃতির বিচিত্র খেয়াল বোঝা বড় দায়। 

শীত কম পড়ার কারণ হিসেবে রংপুর অফিসের সহকারি আবহাওয়াবিদ মোস্তাফিজার রহমান বলেন, আকাশে কিছু কিছু মেঘ ঘুরে বেড়াচ্ছে। এ কারণে তাপমাত্রা বেশিদূর যেতে পারছে না। এছাড়া শীত কমবেশি নির্ভর করে বাতাসের দিক ও গতিবেগের ওপরে। বাতাসের গতি বেশি হলে শীতের তীব্রতা বেশি হয়, আর গতি কম হলে শীতের তীব্রতা কম হয়। শীতকালে সাধারণত উত্তর-পশ্চিম ও উত্তর–পূর্ব দিক থেকে বাতাস বাংলাদেশে প্রবেশ করে। এবার বাতাস উত্তর-পশ্চিম দিক থেকে কম গতিতে প্রবেশ করছে। তাই তাপমাত্রা খুব একটা কমাতে পারেনি। এছাড়া জলবায়ুর পরিবর্তন জনিত কারণেও শীত কম হয়ে থাকে। তিনি বলেন, জানুয়ারিতে এবার শীতের তীব্রতা বাড়ার সম্ভবনা রয়েছে।

বিডি প্রতিদিন/হিমেল



এই পাতার আরো খবর