ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

বগুড়ায় শুরু হয়েছে দুই দিনের পিঠা উৎসব
আবদুর রহমান টুলু, বগুড়া

হিম হিম শীতের বাতাস, উষ্ণতা ছড়ায় পিঠা পুলির সুবাস। কনকনে শীতে মানুষের মাঝে পিঠা-পুলির আতিথেয়তার উষ্ণতা নিয়ে বগুড়ায় শুরু হয়েছে দুই দিনের পিঠা উৎসব। 

ঝিনুক, রংধনু, খাজা, পুলি, গোলাপ, বিবি খানা, চিতই, পাটি সাপটা, হৃদয় হরণ, মুগ পাকন, ঝাল কুশলী, চিংড়ি, তাল, মনকারা, বকুল পিঠা, ভাপাসহ হরেক নাম হলেও সবই পিঠা। চিরায়ত বাংলার গ্রামীণ উৎসবকে ধারণ করে নান্দনিকতার মধ্যে দিয়ে দুইদিনের পিঠা উৎসব শুরু হয়েছে। 

শুক্রবার পিঠা উৎসবের প্রথম দিন নারী ও শিশুদের ছিলো উপচেপড়া ভিড়। শিশুরা পিঠা উৎসবে এসে নতুন নতুন পিঠার নাম জেনে আনন্দ প্রকাশ করে। 

বগুড়ার শিশু সংগঠন ভোর হলো ও লিটল থিয়েটার এর আয়োজনে বগুড়া শহরের কথাসাহিত্যিক রোমেনা আফাজ মুক্ত মঞ্চে দুইদিন ব্যাপী পিঠা উৎসবের আয়োজন করা হয়েছে।

বর্ণিল পিঠা উৎসবের আইলা প্রজ্জ্বালন করে শুভ উদ্বোধন করেন বগুডা-৬ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু। আইলা প্রজ্জ্বলনের সঙ্গে নৃত্য ছন্দম আর্টস একাডেমির শিল্পীবৃন্দ আগুনের পরশমণি ছোঁয়াও প্রাণে গানের সাথে নৃত্য পরিবেশন করে ও কলেজ থিয়েটার পরিবেশন করে বাংলাদেশ গ্রাম থিয়েটারের দলীয় সংগীত। সভাপতিত্ব করেন বগুড়া থিয়েটারের সিনিয়র সহ-সভাপতি প্রদীপ ভট্টাচার্য্য শংকর। স্বাগত বক্তব্য রাখেন লিটল থিয়েটারে সভাপতি তৌফিক হাসান ময়না। এসময় আলোচক হিসেবে বক্তব্য রাখেন বগুড়া পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু ওবাইদুল হাসান ববি, নজরুল পরিষদের সভাপতি এড. মনতেজার রহমান মন্টু, বগুড়া নাট্যদলের সভাপতি মির্জা আহছানুল হক দুলাল, বগুড়া ইয়ূথ কয়্যারের সভাপতি লায়ন আতিকুর রহমান মিঠু। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন অলক পাল, তামান্না ও তাহিয়া।

আলোচনা শেষে ভোর হলো সাংস্কৃতিক বিদ্যালয়ের শিক্ষার্থীবৃন্দ আবৃত্তি পরিবেশন করেন ও অনুষ্ঠিত হয় শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা। বিকেলে বগুড়া সম্মিলিত সাংস্কৃতিক জোটের প্রচার সম্পাদক লুবনা জাহানের পরিচালনায় সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে প্রকাশ শৈলী। এরপরে উচ্চারণ একাডেমি দলীয় পরিবেশনা ও কলেজ থিয়েটার পরিবেশন করে নাটক যুদ্ধ এবং যুদ্ধ। 

শনিবার পিঠা উৎসবের সমাপনী দিনে সকালে অনুষ্ঠিত হবে কবিতা আবৃত্তি প্রতিযোগিতা, আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। সবশেষে  বগুড়া থিয়েটার পরিবেশন করবে নাটক নানা রঙের দিন। 

বিডি প্রতিদিন/হিমেল



এই পাতার আরো খবর