ঢাকা, সোমবার, ১ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

জমে উঠেছে দিনাজপুরের বিভিন্ন গরুর হাট
দিনাজপুর প্রতিনিধি

দিনাজপুরের বিভিন্ন স্থানে বড় বড় গরু-ছাগলের হাট বসছে। দিনাজপুরের ১৩ উপজেলার ছোট-বড় মিলে ৬৬টি হাট বসে। ধারাবাহিকভাবে এসব হাটে পশু কেনাবেচা শুরু হয়েছে। 

বৃহস্পতিবার অন্যতম বড়হাট ছিল রানীরবন্দর ও দিনাজপুর শহরের রেলবাজার হাট। ছোট, বড় নানাধরনের গরু-ছাগলে ভরে যায় হাট। তবে গত বছরের চেয়ে এবার কোরবানির গরুর দাম বেশি বলে জানান ক্রেতা ও ব্যবসায়ীরা। 

বৃহস্পতিবার হাটে গিয়ে দেখা যায়, জমে উঠেছে রানীরবন্দর গরুর হাট। দেশের বিভিন্ন জেলা ও উপজেলা থেকে ক্রেতা এবং ব্যবসায়ীরা গরু কিনে নিয়ে যাচ্ছে। ছোট-বড়, ষাঁড়, বলদ, বকনা, গাভি মিলিয়ে প্রায় ১০ হাজার গরু হাটে এসেছে। তবে হাটে ছোট ও মাঝারি গরু বেশি দেখা গেছে।

আলোকডিহি গ্রামের খামারি মো. আবদুল্লা হাটে ৫টি ষাঁড় এনেছেন। তিনি জানান, তাঁর প্রতিটি গরুর দাম হাকাচ্ছেন ৭৫ থেকে ৯৫ হাজার টাকা। 

অপর খামারি বেলাল জানান, গরুর খাবারের দাম বেশি। বছরে একটি গরু বড় করতে ১৪ থেকে ১৮ হাজার টাকা খরচ হয়। এই অবস্থায় প্রতিটি গরু গড়ে ৭৫ হাজার টাকায় বিক্রি করতে না পারলে লাভ হবে না।

হাটের ইজারাদার মো. আতিকুল রহমান বলেন, গরু ব্যবসায়ীদের বিভিন্ন বিষয়ে মাইক দিয়ে সচেতন করা হচ্ছে। পাশাপাশি নিরাপত্তার নিশ্চিতে প্রশাসনের পক্ষ থেকে ব্যবস্থা নেওয়া হয়েছে।

প্রাণিসম্পদ বিভাগের তত্ত্বাবধানে এবং পরামর্শে খামারিরা সম্পূর্ণ দেশীয় পদ্ধতিতে গরু মোটাতাজা করছেন বলে দাবি জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মো. আলতাফ হোসেন।

তিনি জানান, দিনাজপুরে এবার ২ লাখ ৫৯ হাজার ১৩৮টি পশু মোটাতাজাকরণ করা হয়েছে। তবে জেলার চাহিদা রয়েছে ২ লাখ ৩০ হাজার ৫০২টির। 

বিডি প্রতিদিন/ সালাহ উদ্দীন



এই পাতার আরো খবর