ঢাকা, সোমবার, ২২ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

যেসব লক্ষণে বুঝবেন আপনি ডিপ্রেশনের শিকার
অনলাইন ডেস্ক
প্রতীকী ছবি

শরীর থাকলে যেমন নানা সমস্যা হয় তেমনই মন থাকলেও মনের অসুখ হতে বাধ্য। সব সময় যে মন ভাল থাকবে এমন তো আর নয়। বিভিন্ন ঘটনা নানা ভাবে আমাদের মনে প্রভাব ফেলে। আর সেখান থেকে মন খারাপ হওয়াটা অস্বাভাবিক নয়। কিন্তু বিনা কারণে যদি শুধুই মন খারাপ করে, কিছুই ভাল না লাগে তাহলে অবশ্যই সেটি কিন্তু সমস্যার। আর তাই মন খারাপ আর ডিপ্রেশন কখনই এক জিনিস নয়।

সাফল্য-হতাশা-প্রেম-বিচ্ছেদ নানা ভাবে আমাদের মনে দাগ কাটে। অনেক চেষ্টার পরও যদি কোনও কিছু আমাদের হাতের সামনে থেকে ফসকে যায় তাহলে কিন্তু মন খারাপ হতে বাধ্য। কিন্তু তা যেন আমাদের জীবনকে বেশি প্রভাবিত না করে ফেলে। 

কখনই কোনও কিছু আপনার ভাল লাগছে না, চারপাশের ঘটে চলা সব ঘটনাতেই আপনি বিরক্ত। সব কিছুর থেকে নিজেকে ক্রমশই দূরে সরিয়ে নিতে চাইছেন, কোনও কিছুই আপনার মন ভাল করতে পারছে না, কান্নাকাটি লেগেই আছে- এসব কিন্তু নিছকই মন খারাপ নয়। 

সব সময় শরীর ক্লান্ত লাগছে। কোনও ভাবেই কাটছে না ক্লান্তি। এতে মন মেজাজ আরও খারাপ হচ্ছে। এমন লক্ষণ কিন্তু অবহেলা নয়। চিকিৎসকের পরামর্শ নিন

কোনও কিছুই খেতে ভাল লাগছে না। খাবার দেখলেই দূরে সরে যাচ্ছেন। কখনও ফেলেও দিচ্ছেন। খাওয়ার সময় আর ঘুম কোনও কিছুরই ঠিক নেই। আবার এমন হল যে খেতে বসে আপনি খেয়েই যাচ্ছেন। বিশেষত জাঙ্ক ফুড। ফলে বাড়ছে ওজন। এটাও কিন্তু ডিপ্রেশনের লক্ষণ।

সব সময় মেজাজ তিক্তবিরক্ত হয়ে আছে। সব কিছুতেই বিরক্ত লাগছে। মনে হচ্ছে আপনি ছাড়া সবাই ভাল আছে। আপনার জীবনের এখানেই ইতি। নিজেকে শেষ করে দিতে ইচ্ছে করছে। আর একটুও সময় নষ্ট নয়। যত দ্রুত সম্ভব যোগাযোগ করুন চিকিৎসকের সঙ্গে। তার কথামত চলুন। প্রয়োজনে ওষুধ খেতে হতে পারে। 

  বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ আল সিফাত



এই পাতার আরো খবর