ঢাকা, সোমবার, ২২ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

যেসব লক্ষণ দেখলেই সাবধান হোন, হতে পারে ক্যান্সারের প্রথম ধাপ
অনলাইন ডেস্ক
ফাইল ছবি

গত দুই বছরে কোভিডের প্রকোপ যে ভাবে বেড়েছে তাতে এই ক্যান্সার নামক রোগটির কথা কিন্তু অনেকেই ভুলে গেছে। আমাদের স্বাস্থ্য ব্যবস্থাকে একরকম নাড়িয়ে দিয়েছে কোভিড। বিশ্বজুড়ে প্রচুর মানুষ আক্রান্ত হয়েছেন। অনেকেই কোভিডের সঙ্গে লড়াই করে জয়ী হয়েছেন আবার অনেকেই জিততে পারেননি। কিন্তু কোভিডের পাশাপাশি ক্রমশই বিশ্বজুড়ে চওড়া হচ্ছে ক্যান্সারের থাবা। বিষয়টি কিন্তু আমাদের ভুলে গেলে চলবে না। বরং অনেক বেশি করে সতর্ক হতে হবে। এই মারণরোগটিও কিন্তু সঠিক সময়ে ধরা পড়লে সেরে যায়। ক্যান্সার মানেই সব শেষ হয়ে যাওয়া নয়।

রোগের সঙ্গে লড়াই করে অনেকেই আবার ফিরে এসেছেন স্বাভাবিক জীবনে। তবে এই রোগকে দূরে সরিয়ে রাখতে গেলে সতর্ক হতে হবে আমাদেরই। নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা ভীষণ ভাবে জরুরি। সেই সঙ্গে কিন্তু মেনে চলতে হবে বেশ কিছু নিয়মও। কোনও রকম সমস্যা হলে ফেলে রাখবেন না। বরং যত দ্রুত চিকিৎসকদের পরামর্শ নিয়ে ওষুধ শুরু করতে পারবেন ততই কিন্তু ভাল। শরীরে যখন কোনও কোশের অস্বাভাবিক বৃদ্ধি হয়, তখন সেই অবস্থাকেই কিন্তু ক্যান্সার বলা হয়।

ক্যনসার প্রথম তিন স্টেজের মধ্যে ধরা পড়লে হাতে কিছুটা সময় থাকে। প্রয়োজনীয় চিকিৎসাও সম্ভব। আর এই চিকিৎসা যত তাড়াতাড়ি শুরু করা যায় ততই কিন্তু ভাল। এতে ভাল ফল পাওয়া যায়। খাওয়ার পর যদি প্রায়শই গ্যাস অম্বলের সমস্যা থাকে, পেট ফাঁপে, বমি হয়, শরীরে কোনও কষ্ট থাকে, কোষ্ঠকাঠিন্যের সমস্যা, স্তনগ্রন্থিতে যদি কোনও লাম্ফ হয় তাহলে কিন্তু তা ফেলে রাখবেন না। বা হঠাৎ করে ওজন কমে যাওয়া, শ্বাসকষ্টের সমস্যা কিংবা রক্তপাও হওয়া এসব কিন্তু মোটেই কোনও সাধারণ সমস্যা হয়। হতে পারে জটিল কোনও রোগের উপসর্গ। বেশিরভাগ ক্ষেত্রেই ক্যান্সারের প্রাথমিক লক্ষণ হিসেবে এসবই ধার্য করা হয়।

পেট ফাঁপা, কোষ্ঠকাঠিন্য কিংবা গ্যাস-অম্বলের সমস্যাকে অনেকেই গুরুত্ব দেন না। খাবারের সমস্যা থেকে হতেই পারে। সব সময় এই সমস্যা মানেই যে ক্যান্সার তাও কিন্তু নয়। কিন্তু যদি দীর্ঘদিন ধরে এই সমস্যা চলতে থাকে, টানা তিন সপ্তাহের বেশি কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকে তাহলে কিন্তু অবশ্যই চিকিৎসকের কাছে যাবেন। ব্রেস্ট ক্যানসার আগের তুলনায় কিন্তু অনেক বেড়েছে। যদি ব্রেস্টে কোনও লাম্ফ হয়, সেখান থেকে কোনও ব্যথা বা তরল নিঃসৃত হয় তাহলে এক মুহূর্তও নষ্ট না করে চিকিৎসকের কাছে যান। এছাড়াও প্রতিদিন সব মেয়েরই কিন্তু স্তন পরীক্ষা করে দেখা উচিত।

একটানা কাশি, কফের সমস্যা, কাশলেই বুকে ব্যথা কিংবা কাশির সঙ্গে কোনও কারণে রক্ত কিন্তু মোটেই ভাল লক্ষণ নয়। ফুসফুস ক্যান্সারের প্রাথমিক উপসর্গ হিসেবে এই সব রোগ লক্ষণের কথাই বলা হয়। আর তাই আগে থাকতে সাবধান। ধূমপান করলে এই সমস্যা বেশি হয়, কিন্তু অধূমপায়ীরাও পড়তে পারেন কর্কট রোগের কবলে। সেই সঙ্গে হঠাৎ ওজন কমতে শুরু করলে খুশি হবার কোনও কারণ নেই। বরং পরামর্শ নিন চিকিৎসকের।

 

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ



এই পাতার আরো খবর