ঢাকা, শুক্রবার, ৪ অক্টোবর, ২০২৪

আজকের পত্রিকা

'আমেরিকার কাছ থেকে 'প্রচুর সুযোগ' নিয়েছে পাকিস্তান'
অনলাইন ডেস্ক

বছরের পর বছর পাকিস্তান আমেরিকার কাছ থেকে 'প্রচুর সুযোগ' নিয়েছে, কিন্তু এখন ওই দেশের সঙ্গে প্রকৃত সম্পর্ক শুরু হয়েছে বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

কয়েকদিন আগে তালবানের সহযোগী হক্কানি নেটওয়ার্কের কবল থেকে অপহরণের পাঁচ বছর পর এক মার্কিন-কানাডিয়ান পরিবারকে উদ্ধার করেছে পাকিস্তান। এরপরই এমন মন্তব্য করলেন ট্রাম্প।

ট্রাম্প বলেন, 'আমি খোলাখুলিভাবেই বলছি আমাদের দেশের কাছে থেকে অনেক বছর ধরে 'প্রচুর সুযোগ' নিয়েছে পাকিস্তান। কিন্তু এখন আমরা পাকিস্তানের সঙ্গে প্রকৃত সম্পর্ক গড়ে তোলার কাজ শুরু করেছি। তাদের অন্যান্যদের মতোই আবার দেশ হিসেবে আমাদের শ্রদ্ধা করতে হবে। তারা আমেরিকাকে আবার শ্রদ্ধার চোখে দেখতে শুরু করেছে।'

মার্কিন-কানাডিয়ান পরিবারকে উদ্ধারের জন্য পাকিস্তানের নেতৃত্বকে ধন্যবাদ জানিয়ে একথা বলেছেন ট্রাম্প। তিনি সাফ বলেছেন, তার প্রশাসন কালোকে কালোই বলবে।

মার্কিন নাগরিক কেইটল্যান কোলম্যান ও তার কানাডিয়ান স্বামী জোশুয়া বোয়েলকে তাদের তিন সন্তানসহ হক্কানি নেটওয়ার্কের কাছ থেকে উদ্ধার করেছে পাকিস্তান। মার্কিন গোয়েন্দা তথ্যের ভিত্তিতে অভিযান চালিয়ে তাদের উদ্ধার করে পাকিস্তানের আইন শৃঙ্খলা বাহিনী।

এই ঘটনাকে পাকিস্তানের সঙ্গে আমেরিকার সম্পর্কের ক্ষেত্রে 'ইতিবাচক মুহূর্ত' বলে উল্লেখ করেছেন ট্রাম্প।

গত আগস্টে আফগান ও দক্ষিণ এশিয়া নীতি ঘোষণা করতে হয়ে ট্রাম্প সতর্ক করে দিয়ে বলেছিলেন, জঙ্গি গোষ্ঠীগুলোকে মদদ দেওয়া অব্যাহত রাখলে পাকিস্তানকে তার ফল ভুগতে হবে।

বিডি প্রতিদিন/১৪ অক্টোবর ২০১৭/আরাফাত



এই পাতার আরো খবর