ঢাকা, মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

সোলাইমানি হত্যা; ফরাসি প্রেসিডেন্টকে যা বললেন রুহানি
অনলাইন ডেস্ক
ফরাসি ও ইরানি প্রেসিডেন্ট (ডানে)

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, কুদস ফোর্সের কমান্ডার লেঃ জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যা করে আমেরিকা কৌশলগত মহা ভুল করেছে। জেনারেল সোলাইমানির মৃত্যুতে গোটা ইরানে শোকের মাতম চলছে বলে তিনি মন্তব্য করেছেন। মঙ্গলবার রাতে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রনের সঙ্গে টেলিফোনে তিনি এসব কথা বলেন।

রুহানি আরও বলেন, কাসেম সোলাইমানি ছিলেন একটি দেশের সেনা অধিনায়ক এবং তিনি ইরাকের প্রধানমন্ত্রীর রাষ্ট্রীয় আমন্ত্রণে দেশটি সফরে গিয়েছিলেন। কাজেই তার ওপর হামলা চালিয়ে আমেরিকা ইরাকের সার্বভৌমত্ব লঙ্ঘন এবং ইরানি জনগণকে অপমান করেছে। কাজেই এই অপমানের প্রতিশোধ নেয়ার অধিকার তেহরানের রয়েছে এবং ওয়াশিংটনের এই অপরিণামদর্শী পদক্ষেপের যেকোনো পরিণতি আমেরিকাকেই বহন করতে হবে।

ইরানের প্রেসিডেন্ট বলেন, ইরাক ও সিরিয়া থেকে উগ্র জঙ্গি গোষ্ঠী আইএস নির্মূলে জেনারেল সোলাইমানি যে অসামান্য ভূমিকা রেখেছেন তার জন্য মধ্যপ্রাচ্যের দেশগুলোর পাশাপাশি ইউরোপীয় দেশগুলোরও কৃতজ্ঞ থাকা উচিত। জেনারেল সোলাইমানি না থাকলে আইএস আজ ইউরোপের জন্য হুমকি হয়ে উঠত।

টেলিফোনালাপে প্রেসিডেন্ট ম্যাক্রন মধ্যপ্রাচ্যে উত্তেজনা বৃদ্ধিতে উদ্বেগ প্রকাশ করে এই উত্তেজনা প্রশমনে যেকোনো ধরনের ভূমিকা রাখতে নিজের প্রস্তুতি ঘোষণা করেন। তিনি ইরানের পরমাণু সমঝোতার গুরুত্ব তুলে ধরে বলেন, এই সমঝোতা রক্ষা করা উচিত।

বিডি প্রতিদিন/ফারজানা 



এই পাতার আরো খবর