ঢাকা, বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

সমকামীদের নিয়ে ভারতীয় ছবির প্রশংসা করে ট্যুইট ট্রাম্পের
অনলাইন ডেস্ক
ফাইল ছবি

ভারতে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর তার আগে বলিউড ছবির প্রশংসা করলেন তিনি। সদ্য মুক্তি পাওয়া আয়ুস্মান খুরানার ছবির প্রশংসা করে ট্যুইট করলেন তিনি।

সকলকে অবাক করে দিয়ে ‘শুভ মঙ্গল জ্যায়াদা সাবধান’ ছবি নিয়ে টুইট করলেন ট্রাম্প। গত শুক্রবার সমকামীদের অধিকার সংক্রান্ত আন্দোলনের অন্যতম পরিচিত মুখ পিটার ট্যাটশেল আয়ুষ্মানের এই ছবি নিয়ে একটি টুইট করেন। সেই টুইট রিটুইট করে ট্রাম্প লেখেন, 'গ্রেট'।

পিটার ট্যাটশেলের তার টুইটে লিখেছেন, ‘ভারতে একটি নতুন বলিউড ছবি মুক্তি পেয়েছে, সেখানে সমকামী প্রেম ফুটে উঠেছে। ভালোবাসা দিয়ে প্রবীণদের মন জয়ের চেষ্টা করছে তারা, সমকামিতা এখন সেখানে বৈধতা পেয়েছে।

ট্রাম্পের এই প্রশংসা দেখে অবাক হয়েছেন অনেকেই। ইতোমধ্যেই ২৭ হাজার ‘লাইক’ পেয়েছে সেই রিট্যুইট। আগে কখনও এইভাবে সমকামিতা নিয়ে কোনও মতামত দিতে দেখা যায়নি ট্রাম্পকে।

ব্রিটিশ শাসনের সময় থেকে ভারতে সমকামিতা আইনত অপরাধ বলে বিবেচ্য হত, অবশেষে ২০১৮ সালে ভারতের সর্বোচ্চ আদালত ভারতীয় দণ্ডবিধির ৩৭৭ ধারাকে খারিজ করে দেয়, সুপ্রিম রায়ে ভারতজুড়ে মান্যতা পায় সমলিঙ্গ প্রেম।

‘শুভ মঙ্গল জ্যায়াদা সাবধানে’ ফুটে উঠবে ভারতের ছোট্ট এক শহরের দুই পুরুষের প্রেমের গল্প। কেমনভাবে দু'জনে নিজেদের পরিবারকে তাদের এই সম্পর্কের সঙ্গে মানিয়ে নিতে রাজি করাবে সেই নিয়েই এগিয়েছে ছবির গল্প।

 

বিডি প্রতিদিন/সিফাত আব্দুল্লাহ



এই পাতার আরো খবর