ঢাকা, বুধবার, ১৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

হিমালয়ের নেপাল রেলপথ সুরক্ষিত এলাকা নিয়ে চীন-ভারত উত্তেজনা
অনলাইন ডেস্ক
সংগৃহীত ছবি

বিশ্বের সর্বোচ্চ পর্বত এভারেস্টের মাউন্ট কোমোল্যাং ন্যাশনাল পার্কের সুরক্ষিত প্রধান এলাকাগুলো নিয়ে উত্তপ্ত বিতর্ক চলছে। গত সপ্তাহের রেলপথের এক জার্নালে বলা হয়, রেলপথটিতে ৩০ কিলোমিটার সুড়ঙ্গ থাকবে। আর প্রকল্পের জ্যেষ্ঠ একজন প্রকৌশলী জানান, চীন ও নেপালের মধ্যে তাদের বহুল প্রত্যাশিত রেলপথের কিছু অংশ সুরক্ষিত প্রধান এলাকার মধ্যে রাখার কোনো বিকল্প নেই।

চীন ও ভারতের কাছে নেপাল একটি কৌশলগত অঞ্চল। চীন-ভারত উত্তেজনা বাড়লেও নেপালের ওপর ভারতের প্রভাব বেশ শক্ত। তবে চীনের সঙ্গে বাণিজ্য করার ব্যাপারে বেশ আগ্রহ দেখাচ্ছে নেপাল।

এদিকে, চীনা প্রকৌশলী লিয়াং ডং বলেছেন, সুড়ঙ্গের এক-তৃতীয়াংশের বেশি ন্যাশনাল পার্কের অত্যন্ত সুরক্ষিত এলাকার ভেতরে পড়বে। তবে সেই সুড়ঙ্গ পুরোপুরি মাটির নিচে হবে। এছাড়াও সাউথ চায়না মর্নিং পোস্ট এক প্রতিবেদনে জানিয়েছে, দুই দেশের সীমান্তজুড়ে ১০০০ কিলোমিটার রেলপথের জন্য ছয়টি রুটের প্রস্তাব দেওয়া হয়। তার মধ্যে চীনা বিশেষজ্ঞরা একটি রুট পছন্দ করে। 

অন্যদিকে, রেলপথ তৈরির এই প্রকল্পের বিরোধিতা করেছে ভারত। ভারত-নেপালের বাণিজ্য ২০১৯ সালেই আট বিলিয়ন মার্কিন ডলার ছাড়িয়েছে। তবে নেপাল-চীন বাণিজ্য একই সময়ে মাত্র ২০ মিলিয়ন ডলারে উন্নীত হয়।

বিডি প্রতিদিন / অন্তরা কবির 



এই পাতার আরো খবর