ঢাকা, শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

চিনে নিন দুনিয়ার সবচেয়ে শীতলতম তিনটি অঞ্চল
অনলাইন ডেস্ক
চিনে নিন দুনিয়ার সবচেয়ে শীতলতম তিনটি অঞ্চল

কোথাও ঘুরতে যাওয়ার ক্ষেত্রে একেক জনের পছন্দ একেক রকম হয়। গরমের দেশের মানুষদের যেমন হাওয়া বদল করতে ঠান্ডার দেশে যাওয়ার ভাবনা থাকে। ঠিক তেমনি উল্টোটা ঘটে শীতের দেশের মানুষদের ক্ষেত্রে। বরফ দেখে ক্লান্ত হয়ে রোদ পোহাতে গরম দেশে গিয়ে ছুটি কাটান তারা। এমনও দেশ আছে যেখানে বরফ গলিয়ে পানি পান করতে হয় সেখানকার বাসিন্দাদের। তেমন দেশ দেখতে ইচ্ছা করছে কি?

আসুন জেনে নেওয়া যাক পৃথিবীর সবচেয়ে ঠান্ডা শহরগুলোর তালিকায় রয়েছে যে তিনটি নাম। এসব জায়গা বছরের একটি বড় সময়জুড়ে থাকে বরফে ঢাকা।

ভস্তক, অ্যান্টার্টিকা

দক্ষিণ মেরু থেকে ১০০০ কিলোমিটার দূরত্বে অবস্তিত একটি গবেষণাকেন্দ্র। কয়েকন বিজ্ঞানীর বসবাস এই অঞ্চলে। দুনিয়ার সবচেয়ে শুষ্ক এলাকার মধ্যে এটি একটি। বছরের কোনও কোনও সময়ে মাইনাস ১২৯ ডিগ্রিতেও নেমে যায় তাপমাত্রা। মে মাস থেকে আগস্ট পর্যন্ত এই গবেষণাকেন্দ্রে কোনও সূর্যের আলো পৌঁছায় না।

নুরসুলতান, কাজাখাস্থান

শীতকালে এই শহরে তাপমাত্রা নেমে যায় মাইনাস ৩০ ডিগ্রি সেলসিয়াসে। প্রায় ৮০ হাজার মানুষের বসবাস এখানে। এ হল দুনিয়ার দ্বিতীয় শীতলতম শহর। গ্রীষ্মকালে সহনশীল তাপমাত্রা থাকে এখানে, তবে শীতের মাসগুলো খুবই শুষ্ক। অতিরিক্ত ঠান্ডা থাকে এ সময়ে।

স্নাগ, কানাডা

কানাডার এই ছোট্ট গ্রামটিও জায়গা করে নিয়েছে পৃথিবীর শীতলতম জায়গার তালিকায়। ১৯৪৭ সালের ৩ ফেব্রুয়ারি এখানে তাপমাত্রা নেমে গিয়েছিল মাইনাস ৬৭ ডিগ্রিতে। গোটা উত্তর আমেরিকায় সেটিই ছিল শীতলতম দিন। শীতকালে তাপমাত্রা এতই নেমে যায় যে প্রায় গোটা সময়টিই ঘরবন্দি হয়ে কাটাতে হয় বাসিন্দাদের।

বিডি প্রতিদিন/কালাম



এই পাতার আরো খবর