ঢাকা, সোমবার, ২২ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

বড়দিনে প্রয়াত স্বামী প্রিন্স ফিলিপকে স্মরণ করলেন রানী এলিজাবেথ
অনলাইন ডেস্ক
বড়দিনে প্রয়াত স্বামী প্রিন্স ফিলিপকে স্মরণ করলেন রানী এলিজাবেথ

বড়দিন খ্রিস্টান ধর্মের একটি বিশেষ দিন। বিশেষ এই দিনে প্রয়াত স্বামী প্রিন্স ফিলিপকে স্মরণ করলেন ব্রিটেনের রানী এলিজাবেথ। সেই সঙ্গে এদিন জাতির কাছে তুলে ধরলেন একটি ব্যতিক্রমী ব্যক্তিগত ক্রিসমাস বার্তা। তিনি উল্লেখ করলেন স্বামীর চোখের সেই ‘দুষ্টু ঝলকের’ কথা।

৯৫ বছর বয়সী রানী এলিজাবেথ বলেন, বড়দিন অনেকের জন্য আনন্দের, তবে যারা প্রিয়জনকে হারিয়েছে তাদের জন্য এটি কঠিন সময়। বিশেষত এই বছর তিনি তা অনুধাবন করেছেন যখন বিয়ের ৭৩ বছর পর ৯৯ বছর বয়সী ফিলিপকে হারিয়েছেন।

প্রয়াত স্বামীকে স্মরণ করে তিনি বলেন, “তার সেবা, বৌদ্ধিক অনুসন্ধিৎসা এবং যেকোনো পরিস্থিতি থেকে মজা নেওয়ার ক্ষমতা সবই ছিল অদম্য।”

রানী বলেন, তিনি জানেন ফিলিপ চাইবে তার পরিবার বড়দিনের উৎসব উপভোগ করুক এবং তার ‘পরিচিত হাসির’ অনুপস্থিতি সত্ত্বেও তারা যেন আনন্দের সঙ্গে তা উপভোগ করে।

বার্তায় আসন্ন প্ল্যাটিনাম জুবিলি বছরের কথাও উল্লেখ করেন রানী, যা ফেব্রুয়ারিতে শুরু হবে এবং সিংহাসনে তার ৭০ বছর পূর্ণ হবে।

এলিজাবেথ ব্রিটিশ ইতিহাসে দীর্ঘতম সময়ে সিংহাসনে আসীন রানী। ২০১৫ সালেই তিনি তার প্রপিতামহী রানী ভিক্টোরিয়া রাজত্বকালের রেকর্ড ছাড়িয়ে গেছেন। সূত্র: আল-জাজিরা

বিডি প্রতিদিন/কালাম



এই পাতার আরো খবর