ঢাকা, মঙ্গলবার, ২ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

জিজ্ঞাসাবাদের জন্য ছেলে-মেয়েসহ ট্রাম্পের বিরুদ্ধে সমন জারি
অনলাইন ডেস্ক
ফাইল ছবি

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, তার ছেলে ট্রাম্প জুনিয়র এবং মেয়ে ইভাঙ্কাকে তদন্তের অধীনে নিতে সমন পাঠানো হয়েছে। নিউ ইয়র্কের অ্যাটর্নি জেনারেল লেটিশিয়া জেমস গত সোমবার ব্যবসা সংক্রান্ত বিষয়ে জিজ্ঞাসাবাদের জন্য এই সমন জারি করেন। তবে ট্রাম্পের আইনজীবীরা এই সমন রদ করার চেষ্টা করছেন। মঙ্গলবার (৪ জানুয়ারি) বিভিন্ন আন্তর্জাতি গণমাধ্যম এই সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ পায়।

অ্যাটর্নি জেনারেলের অফিস সূত্রে জানা যায়, ট্রাম্প ও তার সন্তানদের মালিকানাধীন কোম্পানির সম্পত্তির মূল্য নির্ধারণসম্পর্কিত তদন্তের জন্য জবানবন্দি নিতে ও সংশ্লিষ্ট দলিলপত্র খতিয়ে দেখতে এই সমন জারি করা হয়েছে। সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার কোম্পানির সম্পত্তির মূল্য ইচ্ছাকৃতভাবে কম বা বেশি দেখানো হয়েছে- এ সন্দেহে ফৌজদারি তদন্ত চলছে। গত দুই বছর ধরে অ্যাটর্নি জেনারেল এই তদন্ত চালিয়ে আসছেন। সম্পত্তির দাম বেশি দেখিয়ে ঋণ সুবিধা নেওয়া এবং কম দেখিয়ে আয়কর কম দেওয়ার অভিযোগ উঠেছে ট্রাম্পের কোম্পানির বিরুদ্ধে।

প্রসঙ্গত, প্রেসিডেন্ট থাকাকালে ট্রাম্প তার ব্যবসা পরিচালনার নিয়ন্ত্রণ ছেড়ে দেন বড় দুই ছেলে ট্রাম্প জুনিয়র ও এরিকের ওপর। অন্যদিকে মেয়ে ইভাঙ্কা এবং জামাই জারেড কুশনারকে বানানো হয় প্রেসিডেন্টের উপদেষ্টা। কিন্তু পারিবারিক ব্যবসায় জড়িত ছিলেন চার সন্তানের সবাই। সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প ও তার পরিবার এই প্রতারণার অভিযোগ প্রত্যাখ্যান করেছেন।

বিডি-প্রতিদিন/সিফাত



এই পাতার আরো খবর