ঢাকা, মঙ্গলবার, ৩০ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ইয়েমেনে হামলার নিন্দা জানিয়ে ইরানের হুঁশিয়ারি
অনলাইন ডেস্ক
হুতি বিদ্রোহীর সঙ্গে ২০১৫ সাল থেকে যুদ্ধ করছে সৌদি নেতৃত্বাধীন জোট বাহিনী

ইয়েমেনে সৌদি নেতৃত্বাধীন আরব জোটের বিমান হামলার নিন্দা জানিয়েছে ইসলামী প্রজাতন্ত্র ইরান। পাশাপাশি দেশটি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, আগ্রাসন অব্যাহত থাকলে শান্তি প্রতিষ্ঠা আরো বেশি কঠিন হয়ে পড়বে। খবর পার্সটুডের।

খবরে বলা হয়েছে, গত বৃহস্পতি ও শুক্রবার সৌদি নেতৃত্বাধীন জোট ইয়েমেনের সা’দা প্রদেশের একটি কারাগারসহ কয়েকটি বেসামরিক স্থাপনায় ব্যাপক বোমা বর্ষণ করে। এতে অন্তত ৯০ জন নিহত এবং ২০০’র বেশি মানুষ আহত হন। এ হামলার পর ইরান তার নিন্দা জানিয়ে বক্তব্য দিল।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে শনিবার এক বিবৃতিতে বলেন, আন্তর্জাতিক সমাজের নীরবতার সুযোগে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট ইয়েমেনের নিরপরাধ জনগোষ্ঠীর ওপর যদি সামরিক হামলা অব্যাহত রাখে তাহলে শান্তি প্রতিষ্ঠা কঠিন হয়ে পড়বে।

একই সঙ্গে তিনি এ ব্যাপারে আন্তর্জাতিক সমাজের পক্ষপাতপূর্ণ ও দ্বিমুখী নীতি গ্রহণের সমালোচনা করেন। পশ্চিমা যেসব দেশ ইয়েমেনের ওপর সৌদি নেতৃত্বাধীন আগ্রাসন কার্যকর করার জন্য অস্ত্র ও সামরিক সরঞ্জাম সরবরাহ করে যাচ্ছে তাদেরও সমালোচনা করেন খাতিবজাদে।

তিনি বলেন, ইয়েমেনি নারী ও শিশুদের নির্বিচারে হত্যা করার জন্য যেসব দেশ বোমা ও ধ্বংসাত্মক অস্ত্র সরবরাহ করছে তাদেরও এই অপরাধযজ্ঞে সহযোগিতা করার জন্য জবাবদিহির আওতায় আনা উচিত।

খাতিবজাদে আরও বলেন, ইয়েমেনের ওপর অবরোধ এবং বোমা বর্ষণের চলমান ঘটনা এই ইঙ্গিত দেয় যে, ইয়েমেন সংকটের রাজনৈতিক সমাধানের ব্যাপারে আন্তর্জাতিক সম্প্রদায়ের সদিচ্ছার ব্যাপক ঘাটতি রয়েছে।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

 



এই পাতার আরো খবর