ঢাকা, শুক্রবার, ২৭ সেপ্টেম্বর, ২০২৪

আজকের পত্রিকা

বিদেশি পর্যটকদের জন্য খুলছে ফিলিপাইনের দুয়ার
অনলাইন ডেস্ক
ফাইল ছবি

অবশেষে বিদেশি পর্যটকদের জন্য সীমান্ত খোলার সিদ্ধান্ত নিয়েছে ফিলিপাইন। মহামারি করোনাভাইরাসের কারণে প্রায় দুই বছর বন্ধ রাখার পর আগামী ফেব্রুয়ারি থেকে পর্যটকরা দেশটিতে যেতে পারবেন। তবে এক্ষেত্রেও শর্ত দিয়েছে দেশটির সরকার। তা হলো টিকার দুই ডোজ সম্পূর্ণ করা বিদেশি পর্যটকরাই যেতে পারবেন ফিলিপাইনে। 

শুক্রবার (২৮ জানুয়ারী) এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানিয়ে দেশটির রাষ্ট্রপতির দফতরের মুখপাত্র কার্লো নগ্রালেস বলেন, আমাদের পর্যটন শিল্প ইতোমধ্যে মহমারির ধকল কাটিয়ে উঠেছে এবং যেসব বিদেশি পর্যটক ফিলিপাইনে আসতে চান, তাদের স্বাগত জানাতে আমরা প্রস্তুত। মহামারির আগ পর্যন্ত বিশ্বের ১৫৭টি দেশের নাগরিকরা সংক্ষিপ্ত সফরের জন্য যে ভিসামুক্ত প্রবেশ সুবিধা পেতেন, সেই নিয়মও বহাল করা হবে ফেব্রুয়ারি থেকে।

সংবাদ সম্মেলনে তিনি আরও জানিয়েছেন, যেসব পর্যটক ফিলিপাইনে যেতে চান, তাদেরকে করোনা টিকার দুই ডোজ নেওয়ার পাশাপাশি অবশ্যই বিমানে ওঠার ৭২ ঘণ্টা আগে করোনা টেস্ট করানো এবং সেই রিপোর্ট সঙ্গে রাখা বাধ্যতামূলক করা হয়েছে।

ফিলিপাইনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের আন্ডারসেক্রেটারি রোসারিও ভার্গেইরি জানান, গত বছর ডিসেম্বরেই বিদেশী পর্যটকদের জন্য সীমান্ত খুলে দেওয়ার পরিকল্পনা ছিল সরকারের, কিন্তু করোনাভাইরাসের সবচেয়ে সংক্রামক ধরন ওমিক্রনের প্রাদুর্ভাবের কারণে তা পিছিয়ে দেওয়া হয়েছিল। কিন্তু এরপরও দৈনিক সংক্রমণের বৃদ্ধিও ঠেকানো যায়নি। এদিকে, গত দুই বছর সীমান্ত বন্ধ থাকায় আমাদের পর্যটন শিল্প রীতিমত ধুঁকছে।এ কারণে, সবদিক বিবেচনা করেই সরকার (বিদেশি পর্যটকদের জন্য) সীমান্ত খুলে দিচ্ছে।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ



এই পাতার আরো খবর