ঢাকা, সোমবার, ২২ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

কানাডায় ট্রাক চালকদের আন্দোলন, কঠোর পদক্ষেপের ইঙ্গিত ট্রুডোর
অনলাইন ডেস্ক
ফাইল ছবি

সরকারি টিকাকরণ নীতি নিয়ে রীতিমতো উত্তপ্ত কানাডার পরিস্থিতি। রাস্তায় নেমে বিক্ষোভ আন্দোলন চলছে। রাজধানী ওটায়ার পাশাপাশি সারাদেশে ক্রমেই ছড়িয়ে পড়ছে। এই অবস্থায় কঠোর অবস্থানের ইঙ্গিত দিলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তিনি জানিয়েছেন, যতদ্রুত সম্ভব এই বিক্ষোভ আন্দোলন থামাতে হবে, কারণ এর কারণে দেশের অর্থনীতি প্রভাবিত হচ্ছে। রাজধানী ওটায়াতে সরকারি ভ্যাকসিন নীতির বিরুদ্ধে আন্দোলনকারী ট্রাক চালকদের মৃদু হুঁশিয়ারি সুরে প্রধানমন্ত্রী জানিয়েছেন, আন্দোলন শেষের সময় হয়ে গিয়েছে।

কানাডার প্রধানমন্ত্রী দেশটির সংসদে বক্তব্য রাখার সময় জানিয়েছেন, ব্যক্তিগতভাবে কেউ কেউ আমাদের অর্থনীতি বৃদ্ধির পথে বাধার সৃষ্টি করছে। পাশাপাশি আমাদের দেশের গণতন্ত্র ও সাধারণ মানুষের জীবনেও সমস্যা তৈরির চেষ্টা চলছে। এই জিনিস বন্ধ হতেই হবে। ট্রুডো বলেন, ওটায়া মানুষদের নিজেদের শহরে হেনস্থার মুখে পড়া কখনই কাম্য নয়। স্বস্তিক চিহ্নের পতাকা তুলে হিংসার মুখোমুখি হওয়া তাদের প্রাপ্য নয়। আন্দোলন শুরু হওয়ার সময়ে বেশ কিছু বিক্ষোভকারী জার্মানির সাবেক  শাসক হিটলারের নাৎজি বাহিনীর পতাকা নিয়ে বিক্ষোভ দেখিয়েছিলে, তাদেরকেই কটাক্ষ করেন প্রধানমন্ত্রী। আমাদের দেশের নাগরিকরা একত্রে করোনা মহামারির মোকবিলা করেছে। কিন্তু হাতে গোনা কিছু ব্যক্তি চিৎকার করে ও স্বস্তিক পতাকা নেড়ে নিজেদের কানাডিয়ান হিসেবে প্রমাণ করার চেষ্টা করছেন।” বলেন জাস্টিন ট্রুডো।

জানুয়ারি মাসের শেষ সপ্তাহ থেকে কানাডার রাজধানী ওটায়াতে বিক্ষোভে সামিল হয়েছিলেন। সীমান্তে দিয়ে চলাচল করা ট্রাক চালকদের ওপর কানাডা সরকারের ভ্যাকসিন নীতি নিয়ে তীব্র প্রতিবাদে সরব হয়েছিলেন তারা। বিক্ষোভে অনেক কানাডাবাসীকেও অংশগ্রহণ করতে দেখা গেছে। মূলত করোনা টিকা এবং সরকারের জারি করা করোনা বিধির বিরোধিতা করেছিল বিক্ষোভকারীরা। এখনও পর্যন্ত পুলিশ বিক্ষোভ দমন করতে পারেনি। সোমবার অন্টারিওর বিচারকের আদেশের পর অবিরাম হর্নিং বন্ধ করা হয়েছে। এদিকে, ওটায়াতে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। বিক্ষোভকারীরা জানিয়েছেন দাবি পূরণ না হওয়া পর্যন্ত তারা আন্দোলন চালিয়ে যাবেন।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ সিফাত



এই পাতার আরো খবর