ঢাকা, বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

বিবিসির প্রতিবেদন
যেমন আক্রমণ, তেমন নিষেধাজ্ঞা: ম্যাক্রোঁ
অনলাইন ডেস্ক

বহুল উত্তেজনার পর ইউক্রেনে হামলা শুরু করেছে রাশিয়া। ইউক্রেনের রাজধানী কিয়েভে বোমা বিস্ফোরণের মাধ্যমে শুরু হয় এ হামলা। পরে ইউক্রেনের বিভিন্ন স্থান থেকে হামলার খবর দিয়েছে আন্তর্জাতিক বার্তা সংস্থাগুলো। হামলায় ইউক্রেনের নাগরিকদের হতাহত হওয়ার খবর এসেছে, তবে এখন পর্যন্ত এই সংখ্যা নিশ্চিত হওয়া যায়নি। হামলা প্রতিহত করতে পাল্টা জবাব দেওয়া শুরু করেছে ইউক্রেনও। দেশব্যাপী মার্শাল ল জারি করে ইউক্রেনের প্রেসিডেন্ট নাগরিকদের অস্ত্র দেওয়ার ঘোষণা দিয়েছেন।

এদিকে ফরাসি প্রেসিডেন্ট এমান্যুয়েল ম্যাক্রোঁ ঘোষণা দিয়েছেন, রাশিয়া ইউক্রেনে যেমন আগ্রাসন চালাবে, তাদের ওপর নিষেধাজ্ঞার মাত্রাও ততটাই তীব্র হবে। তিনি বলেছেন, অপরাধের মাত্রা বুঝে রাশিয়ার সামরিক বাহিনী, অর্থনীতি ও জ্বালানি খাতের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হবে। খবর বিবিসির।

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) ফরাসি প্রেসিডেন্ট বলেন, আমরা বিনাদ্বিধায় ইউক্রেনকে সমর্থন জানাবো এবং আমাদের ইউরোপীয় মিত্রদের সার্বভৌমত্ব ও নিরাপত্তা রক্ষার দায়িত্ব নেবো।

ফরাসি, ইউরোপীয় ইউনিয়ন ও ইউক্রেনের পতাকার পেছনে রেখে টেলিভিশনে দেওয়া এক ভাষণে ম্যাক্রোঁ বলেন, গত রাতের ঘটনায় ইউরোপের ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ মোড় নিয়েছে। আমরা কোনো ধরনের দুর্বলতা ছাড়াই শান্ত, দৃঢ় সংকল্প ও ঐক্যবদ্ধভাবে এর জবাব দেবো।

বিডি প্রতিদিন/ ওয়াসিফ



এই পাতার আরো খবর