ঢাকা, মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

কারাগারে থাকা দুই ব্রিটিশ গুপ্তচরকে মুক্তি দিল ইরান
অনলাইন ডেস্ক

কারাবাসের মেয়াদ শেষে মুক্তিপ্রাপ্ত নাজনিন জাগরি ও আনোশেহ আশুরিকে ব্রিটিশ সরকারের কাছে হস্তান্তর করা হয়েছে। এরপর তারা দু’জনই আজ বৃহস্পতিবার যুক্তরাজ্যে ফিরে গেছেন। ব্রিটিশ ও ইরান সরকারের মধ্যে কয়েক মাস আলোচনার পর তাদের মুক্তি দেওয়া হয়।

ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ব্রিটিশ সরকারের পক্ষে গুপ্তচরবৃত্তির দায়ে ইরানি বংশোদ্ভূত নাজনিন জাগরি ৬ বছর জেল খেটেছেন। অন্যদিকে আনোশেহ আশুরির কারাবাস হয় ৫ বছরের। 

২০১৬ সালের ৩ এপ্রিল গ্রেফতার হওয়া নাজনিন থম্পসন রয়টার্স ফাউন্ডেশনের একটি প্রকল্পের পরিচালক হিসেবে ইরানে তৎপর ছিলেন। তিনি গণমাধ্যম নিয়ে কাজের আড়ালে ইরানের ইসলামি সরকার ব্যবস্থা উৎখাতের ষড়যন্ত্রে জড়িত ছিলেন বলে আদালতে প্রমাণিত হয়েছে।

ইরানের বার্তা সংস্থা ফার্স জানিয়েছে, নাজনিন জাগরির সাজার মেয়াদ শেষ হওয়ার পর তিনি কারাগার থেকে মুক্তি পেয়েছেন। তাকে ব্রিটেনের কাছে হস্তান্তরের বিনিময়ে লন্ডন ইরানের পাওনা ৫৩ কোটি ডলার ছেড়ে দিয়েছে এবং ব্রিটেনে আটক একজন ইরানিকে মুক্তি দিয়েছে।

বার্তা সংস্থাটি আরও বলেছে, নাজনিন জাগরিকে মুক্তি দেওয়ার আগেই জব্দকৃত অর্থ ইরানের অ্যাকাউন্টে জমা হয়েছে।

ইরান ১৯৭৪ ও ১৯৭৬ সালে ব্রিটেনের কাছ থেকে ২৫০টি সাঁজোয়া যান ও দেড় হাজার চিফটেন ট্যাংক কেনার জন্য লন্ডনকে ৫২ কোটি ২০ ডলার পরিশোধ করেছিল। কিন্তু ১৯৭৯ সালে ইরানে ইসলামি বিপ্লবের পর নিষেধাজ্ঞার অজুহাত দেখিয়ে ওই সমরাস্ত্র বিক্রির প্রকল্প স্থগিত করে দেয় ব্রিটিশ সরকার। এরপর থেকে ওই অর্থ পরিশোধে গড়িমসি করে আসছিল লন্ডন।

বিডি প্রতিদিন/আবু জাফর



এই পাতার আরো খবর