ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

আল-জাজিরার প্রতিবেদন
অভিনন্দন জানিয়ে ম্যাকরনকে যা বললেন জেলেনস্কি
অনলাইন ডেস্ক
ভলোদিমির জেলেনস্কি ও ইমানুয়েল ম্যাকরন (ফাইল ছবি)

দ্বিতীয় বারের মতো ফ্রান্সের প্রেসিডেন্ট পদে জয়ী হওয়ায় ইমানুয়েল ম্যাকরনকে অভিনন্দন জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

এক টুইটার পোস্টে ম্যাকরনকে ইউক্রেনের সত্যিকারের বন্ধু বলেও অভিহিত করেন জেলেনস্কি। তিনি এটাও ধারণা করেছিলেন বলে জানান যে, তারা নিশ্চিত বিজয়ের দিকে এগিয়ে যাচ্ছেন। ইউরোপকে আরও একত্রিত ও শক্তিশালী করার বার্তাও দেন জেলেনস্কি। খবর আল-জাজিরার।

দ্বিতীয় বারের মতো ফ্রান্সের প্রেসিডেন্ট হিসেবে জয়ী হয়েছেন ৪৪ বছর বয়সী ইমানুয়েল ম্যাকরন। গতকাল ২৪ এপ্রিলের নির্বাচনে প্রধান প্রতিদ্বন্ধী কট্টর ডানপন্থী প্রার্থী মারিন লা পেনকে হারিয়ে আগামী পাঁচ বছরের জন্য ফরাসি প্রেসিডেন্ট নির্বাচিত হলেন তিনি।

নির্বাচনে ম্যাকরন পেয়েছেন ৫৮ দশমিক ৫৫ শতাংশ ভোট। আর প্রতিদ্বন্দ্বী মারিন লা পেন পেয়েছেন ৪১ দশমিক ৪৫ শতাংশ ভোট।

এই নির্বাচন দুটো ধাপে অনুষ্ঠিত হয়েছে। গত ১০ এপ্রিল প্রথম ধাপে ১২ জন (৮ জন পুরুষ ও ৪ জন নারী) প্রার্থী অংশ নেয়। এতে কোনও প্রার্থী এককভাবে সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় যে দু’জন বেশি ভোট পেয়েছিলেন তাদের মধ্যে দ্বিতীয় দফায় ভোট অনুষ্ঠিত হয়। এতে বর্তমান প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হলেন।

উল্লেখ্য, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গত ২১ ফেব্রুয়ারি ইউক্রেনের পূর্বাঞ্চলীয় ডোনেটস্ক ও লুহানস্ক অঞ্চলকে আলাদা স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেন। রুশ ভাষাভাষী অধ্যুষিত এই দুটি অঞ্চল একত্রে ‘ডোনবাস’ নামে পরিচিত। স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতির পর অঞ্চল দুটিকে বেসামরিকীকরণের লক্ষ্যে গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়া। এখন পর্যন্ত ইউক্রেনের বেশ কয়েকটি শহর দখলে নিয়েছে রুশ বাহিনী। তবে নিজেদের সাধ্যমতো প্রতিরোধীও গড়ে তোলার চেষ্টা করছে ইউক্রেনীয় বাহিনী। আমেরিকা ও ইউরোপী ইউনিয়নের দেশগুলো এই অভিযানকে ‘পুতিনের ভূমি জবরদখল’ বলে আখ্যা দিয়েছে।

বিডি প্রতিদিন/ ওয়াসিফ



এই পাতার আরো খবর