ঢাকা, বুধবার, ১৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

গুপ্ত নজরদারির শিকার স্পেনের প্রধানমন্ত্রীর ফোন
অনলাইন ডেস্ক
গুপ্ত নজরদারির শিকার স্পেনের প্রধানমন্ত্রীর ফোন

গুপ্ত নজরদারির শিকার হয়েছে স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ এবং প্রতিরক্ষা মন্ত্রী মার্গারিটা রোবেলসের মোবাইল ফোন। তাদের ফোন স্পাইওয়্যার ‘পেগাসাসের’ নজরদারির শিকার হয়েছে জানিয়েছে দেশটির ‘মিনিস্টার অব প্রেসিডেন্সি’ ফেলিক্স বোলানোস।

২০২১ সালের মে মাসে প্রধানমন্ত্রী সানচেজের ফোন আক্রান্ত হয়। এতে অন্তত একবার তথ্য ফাঁস হয়েছে। এ নজরদারির পেছনে কে দায়ী সে বিষয়ে অবশ্য কিছু জানাননি বোলানোস। এমনকি কোনো বিদেশি শক্তি এর পেছনে রয়েছে কিনা তাও জানাননি তিনি।

তিনি বলেছেন, ‘এই হস্তক্ষেপ অবৈধ উপায়ে এবং বাইরে থেকে হয়েছে। বাইরে থেকে মানে, বেসরকারি সংস্থা থেকে ও রাষ্ট্রীয় অনুমোদন ছাড়া।’

ফেলিক্স বোলানোস জানান, প্রধানমন্ত্রীর ফোন পেগাসাস স্পাইওয়্যারে আক্রান্তের বিষয়টি বিচার মন্ত্রণালয়কে জানানো হয়েছে। এই মামলার দায়িত্বে থাকবে হাইকোর্ট।

স্পেনের কেন্দ্রীয় সরকার এমন সময় বিষয়টি প্রকাশ করলো যখন কাতালান স্বাধীনতাকামী আন্দোলনের সঙ্গে যুক্ত ৬০ জনের  বেশি সদস্য পেগাসাস স্পাইওয়্যারে আক্রান্ত হয়েছে বলে খবর প্রকাশ করেছে ডিজিটাল অধিকার বিষয়ক কানাডার গবেষণা সংস্থা সিটিজেন ল্যাব। পার্লামেন্টে কাতালোনিয়ার স্বাধীনতা সমর্থক বামপন্থী দল ইআরসি জানিয়েছে, মাদ্রিদ এ বিষয়ে উপযুক্ত ব্যবস্থা না নেওয়া পর্যন্ত তারা সরকারকে সমর্থন দেবে না। সূত্র: রয়টার্স, দ্য গার্ডিয়ান

বিডি প্রতিদিন/কালাম



এই পাতার আরো খবর