ঢাকা, রবিবার, ২৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

মৃত্যুর দুয়ারে বাঁচার লড়াই, ভারতীয় দম্পতির রোমহর্ষক যুদ্ধ জয়!
অনলাইন ডেস্ক
অখিল-জিথিনা দম্পতি।

অবশেষে কেরালায় পরিবারের কাছে বেঁচে ফিরতে পেরেছেন ভারতের অখিল রেঘু-জিথিনা জয়কুমার দম্পতি। তবে তাদের এই ঘরের ফেরার পথটা মোটেও সহজ ছিল না।

অখিলের বয়স ২৭। ২০২২ সালের জানুয়ারিতে লোহিত সাগরে ইয়েমেনের হুথি বিদ্রোহীদের হাতে আটকা পড়া সাত ভারতীয় নাবিকের মধ্যে তিনিও ছিলেন। 

এদিকে অখিলের স্ত্রী জিথিনার বয়স ২৩। ইউক্রেনে ডাক্তারি পড়তে গিয়েছিলেন তিনি। সেখানে বসেই স্বামীকে উদ্ধারের জন্য ভারত সরকারের কাছে নানা মাধ্যমে আবেদন জানিয়ে আসছিলেন।

তবে ইউক্রেনে রাশিয়ার সেনা অভিযান, সেই চেষ্টায়ও ভাটা পড়ে। জিথিনাকেও নামতে হয় জীবন বাঁচানোর লড়াইয়ে। অখিল-জিথিনার ফের দেখা হওয়ার বিষয়টিও হয়ে পড়ে অনিশ্চিত। দুকুল আঁধারে ছাপিয়ে কাল মেঘ বেয়ে তাদের জীবনে চরম বিপদের ঘোর বরষা নামে।

তবে অনিশ্চিয়তার মাঝেই যেন চরম নিশ্চয়তা লিখে রেখেছিল অখিল-জিথিনার নিয়তি। হুথি বিদ্রোহীদের বন্দিশালা থেকে ১১২ দিন পর অখিল ও তার সহকর্মীরা মুক্তি পেয়েছে। এখন অখিল দম্পতি আছেন কেরালাতে। পুনঃরায় এক পুনরুত্থানের গল্পের নায়ক-নায়িকা হয়েছেন তারা।

রোমহর্ষক এই ঘটনা নিয়ে জিথিনা বলেন, ‘আমি জানি না কীভাবে একে ঠিক বর্ণনা করা যায়। এই চার মাস মনে হয়েছে, আমি জীবন ও মৃত্যুর মাঝে আছি।’

২০২১ সালের অগস্ট মাসে অখিল ও জিথিনার বিয়ে হয় কেরালাতে। এর এক মাস পর অখিল আরব আমিরাতের একটি জাহাজে ডেক ক্যাডেট হিসেবে যোগ দেন। জিথিনাও ফিরে যান কিয়েভ মেডিকেল কলেজে। 

চার মাস না ঘুরতেই ২০২২ সালের ২ জানুয়ারি হুথিদের কবলে পড়েন অখিল। তিনি বলেন, ‘৪০ জনের একটি ছোট নৌকা আমাদের জাহাজ ঘিরে ফেলে। তারা আমাদের সবাইকে নৌকায় উঠতে বলে। আমরা বুঝতে পারলাম আমাদের জাহাজ অপহরণের শিকার হয়েছে।’ 

এরপর অখিলসহ ভারতীয় নাবিকদের যুদ্ধ কবলিত ইয়েমেনের রাজধানী সানার একটি হোটেলে বন্দি রাখা হয়। তবে তাদের কোনো নির্যাতন করা হয়নি। নিয়মিত খাবারও সরবরাহ করা হতো।

অন্যদিকে জিথিনারও কিয়েভে শুরু হয় অনিশ্চিত জীবন। ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সেনা অভিযান শুরু করে রাশিয়া। জিথিনা বাধ্য হন বাঙ্কারে আশ্রয় নিতে। তার মাঝেই চলে জিথিনার স্বামীকে মুক্ত করার লড়াই। সবমিলিয়ে মার্চের দ্বিতীয় সপ্তাহে যুদ্ধ কবলিত ইউক্রেন থেকে কেরালায় ফেরেন জিথিনা।

আর অখিলের হুথি বাহিনীর হাত থেকে মুক্তি মেলে এপ্রিল মাসে। তার মাঝে কেটে গেছে ১১২ দিন। তারপরও তাদের আছে অবারিত স্বস্তি, জীবন আর মৃত্যুর দোটানায় অখিল-জিথিনার গল্পে জয়ী হয়েছে জীবন।

সূত্র: বিবিসি

বিডি প্রতিদিন/নাজমুল



এই পাতার আরো খবর