ঢাকা, বুধবার, ১৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ক্রিপ্টোকারেন্সিতে পেমেন্ট গ্রহণ করবে গুচি
অনলাইন ডেস্ক
প্রতীকী ছবি

এবার ক্রিপ্টোকারেন্সিতে অর্থ পরিশোধ করা যাবে ফ্যাশন কোম্পানি গুচির বিভিন্ন আউটলেটে। যুক্তরাষ্ট্রে নিজস্ব কয়েকটি শো-রুমে এ সুবিধা পাওয়া যাবে। এ সিদ্ধান্তের ফলে মূলধারার ব্যবসায় ক্রিপ্টোকারেন্সির গ্রহণযোগ্যতা আরও বাড়বে বলে ধারণা করা হচ্ছে। 

বিলাস সামগ্রী নির্মাতা ইতালীর এই ব্র্যান্ড ক্রিপ্টোকারেন্সিতে বিল নেয়ার নতুন সেবা এ মাসের শেষ নাগাদ কয়েকটি ‘ফ্লাগশিপ’ দোকানে চালু করবে। এর মধ্যে রয়েছে লস এঞ্জেলেসের ‘রোডিও ড্রাইভ’ এবং নিউইয়র্কের ‘উস্টার স্ট্রিট’। স্টোরগুলোয় ‘বিটকয়েন’, ‘ইথেরিয়াম’ ও ‘লাইটকয়েন’ সহ বেশ কয়েকটি ক্রিপ্টোমুদ্রায় মূল্য পরিশোধ করতে পারবেন ক্রেতারা। 

পাশাপাশি, ‘শিবা ইনু’ এবং ‘ডোজকয়েন’ ব্যবহারেও অর্থ গ্রহনের কথা জানিয়েছে প্রতিষ্ঠানটি। এছাড়া ক্রিপ্টোর সাহায্যে শো-রুমে অর্থ পরিশোধে ‘ডিজিটাল অ্যাসেট ওয়ালেট’ অ্যাপ ব্যবহারের জন্য গ্রাহকদের ‘কিউআর’ কোড সহ একটি ইমেইল পাঠানো হবে। এটি একটি আর্থিক লেনদেন সংক্রান্ত অ্যাপ, যেটি মোবাইল ডিভাইসের মাধ্যমে ব্যবহার করা যায়। অদূর ভবিষ্যতে উত্তর আমেরিকার সকল শো-রুমে এই সেবা আনার পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছে গুচি।

প্রসঙ্গত, বিশ্বের অধিকাংশ দেশে বৈধতা পায়নি বিটকয়েনসহ অন্যান্য ক্রিপ্টোকারেন্সি। তবে গত বছর বিশ্বের আরও দুটি দেশে আইনি বৈধতা পেয়েছে বিটকয়েন। সেই দুটি দেশ হলো এল সালভাদর ও দ্য সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক।

এদিকে, ক্রিপ্টোকারেন্সি ব্যবহারে সতর্ক হওয়ার পরামর্শ দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। তারা বলেছে, নির্বিচার ডিজিটাল মুদ্রা বা ক্রিপ্টোকারেন্সির ওপর নিষেধাজ্ঞা জারির প্রয়োজন নেই, বরং তার লেনদেন নিয়ন্ত্রণ করা উচিত।

সূত্র- আরব নিউজ, ইন্ডিয়ান এক্সপ্রেস।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ



এই পাতার আরো খবর