ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

শিনজো আবের হামলাকারী সম্পর্কে যা জানা গেল
অনলাইন ডেস্ক
হামলাকারীকে আটক করে নিরাপত্তা বাহিনীর সদস্যরা

জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবে শুক্রবার সকালে পশ্চিমের নারা জেলায় এক নির্বাচনী প্রচারে ভাষণ দিচ্ছিলেন। এ  সময় পেছন থেকে তাকে গুলি করা হয়। হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা গেছেন।  

শিনজো আবের হামলাকারীকে নিরাপত্তা বাহিনীর সদস্যরা আটক করেছে। প্রত্যক্ষদর্শীরা জানান, বন্দুকধারী আবেকে লক্ষ্য করে দুটি গুলি ছোড়েন। ওই বন্দুকধারী নিকটবর্তী একটি ভবনে অবস্থান করছিলেন।

পুলিশ এবং নিরাপত্তারক্ষীরা চারপাশের এলাকা ঘিরে ফেলেন। ভবন থেকে নেমে আসা বন্দুকধারীকে গ্রেফতার করা হয়।

সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, হামলাকারীর নাম তাৎসুইয়া ইয়ামাগামি। তার বয়স ৪১ বছর। জাপানের স্থানীয় একটি গণমাধ্যমের খবরে বলা হয়েছে, হামলাকারী নৌবাহিনীর সাবেক সদস্য। তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

সাবেক প্রধানমন্ত্রীকে হত্যার কারণ সম্পর্কে কিছু জানায়নি পুলিশ। তবে বন্দুকধারী ইয়ামাগামি ঘটনাস্থল থেকে পালিয়ে যাওয়ার চেষ্টা না করায় ধারণা করা হচ্ছে, সাবেক প্রধানমন্ত্রীর বিরুদ্ধে তার কোনো বিদ্বেষ থাকতে পারে।

শিনজো আবে জাপানের সাম্প্রতিক সময়ের রাজনীতিতে সবচেয়ে পরিচিত ব্যক্তিত্ব। ২০১২ থেকে ২০২০ সাল  (আট বছর) পর্যন্ত প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন তিনি। আবে ক্ষমতাসীন এলডিপির সবচেয়ে বড় উপদলের নেতৃত্ব দিচ্ছিলেন । সূত্র: সিএনএন

বিডিপ্রতিদিন/কবিরুল 



এই পাতার আরো খবর