ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

শিনজো আবের নিরাপত্তায় ঘাটতি ছিল, স্বীকার করল পুলিশ
অনলাইন ডেস্ক
নারা শহরে শিনজো আবের অস্থায়ী স্মৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে মানুষ

জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের নিরাপত্তায় ত্রুটি ছিল সেটা অস্বীকার করার উপায় নেই। যে এলাকায় তাকে গুলি করা হয় সেই নারা শহরের পুলিশ প্রধান এই কথা বলেছেন। 

জাপানের পশ্চিমের শহর নারার পুলিশ প্রধান তোমোয়াকি ওনিজুকা শনিবার সাংবাদিকদের বলেন, আমি বিশ্বাস করি এবং এটা অনস্বীকার্য যে, সাবেক প্রধানমন্ত্রীর প্রহরায় এবং নিরাপত্তায় ত্রুটি ছিল। কী ঘটেছিল তা যথাযথ তদন্ত করে বের করা এখন জরুরি। সাংবাদিকদের সঙ্গে যখন তিনি কথা বলছিলেন, তখন কাঁদছিলেন।

আল জাজিরার খবরে বলা হয়েছে, নিরাপত্তায় ঘাটতিগুলো কী ছিল সেটা এই পুলিশ প্রধান না বললেও অনেক দায়িত্ব ছিল সেটা উপলব্ধি করার কথা বলছেন। তার বক্তব্য, আঞ্চলিক পুলিশ প্রধান অঞ্চলের নিরাপত্তা এবং সুরক্ষায় দায়বদ্ধ। প্রহরা এবং সুরক্ষার বলয় তৈরি প্রয়োজন ছিল বলে মন্তব্য করেন তিনি।

শুক্রবার নারা শহরে একটি সমাবেশে বক্তব্য দিচ্ছিলেন জাপানের ইতিহাসে দীর্ঘমেয়াদে প্রধানমন্ত্রীর দায়িত্বপালনকারী শিনজো আবে। এ সময় তার পেছন থেকে তাৎসুইয়া ইয়ামাগামি নামে একজন দুটি গুলি করেন। সঙ্গে সঙ্গে আবে মাটিতে লুটিয়ে পড়েন। ঘটনার ৬ ঘণ্টা পর তাকে মৃত ঘোষণা করা হয়।

সাবেক প্রধানমন্ত্রী হত্যাকাণ্ডের পর- গুলির ঘটনা কীভাবে ঘটল সেই প্রশ্ন উঠছে। আবের নিরাপত্তায় নিয়োজিতরা কেন গুলি থামাতে পারল না বিশেষজ্ঞরা সেই প্রশ্ন তুলছেন।

আবেকে হত্যার ঘটনায় ইতিমধ্যে অস্ত্রধারী তাৎসুইয়া ইয়ামাগামিকে (৪১) পুলিশ গ্রেফতার করেছে। তাৎসুইয়া সাবেক নৌসেনা বলে জানা গেছে।

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর