ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ভারতের মহারাষ্ট্র
শিবসেনার ৫৫ বিধায়কের মধ্যে ৫৩ জনকেই শোকজের নোটিস
অনলাইন ডেস্ক
শিবসেনার সভাপতি উদ্ধব ঠাকরে

ভারতের মহারাষ্ট্রের আলোচিত রাজনৈতিক দল শিবসেনার ৫৫ জন বিধায়কের মধ্যে ৫৩ জনকেই শোকজের নোটিস দিলেন বিধানসভার প্রিন্সিপাল সেক্রেটারি রাজেন্দ্র ভাগওয়াত। এই বিধায়কদের মধ্যে ৩৯ জন মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের শিবিরের। বাকি ১৪ জন উদ্ধব বাহিনীর।

এক সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, গত ৩ জুলাই স্পিকার নির্বাচন ও ৪ জুলাই আস্থা ভোটে হুইপ অমান্য করা নিয়ে দুই পক্ষই একে অপরের বিরুদ্ধে অভিযোগ করেছে। সেই সঙ্গে বিধায়ক পদ বাতিলের দাবি জানিয়েছে। তার জেরেই শোকজের নোটিস দেওয়া হয়েছে। আগামী সাত দিনের মধ্যে বিধায়কদের জবাব দিতে নির্দেশ দেওয়া হয়েছে।

তবে, শিন্ডে শিবিরের পক্ষ থেকে উদ্ধব-পুত্র আদিত্যর নামে কোনও অভিযোগ জানানো হয়নি। উল্লেখ্য, আস্থা ভোটে শিন্ডের সমর্থনে ভোট দেওয়ার যে হুইপ জারি করেছিলেন মুখ্য সচেতক ভরত গোগাওয়ালে, সেই হুইপ আদিত্য মানেননি। কিন্তু তারপরও বালাসাহেব ঠাকরের কথা ভেবে উদ্ধব-পুত্রের বিরুদ্ধে পদক্ষেপ করা হবে না বলে আগেই জানিয়েছিল শিন্ডে শিবির।

সম্প্রতি মহারাষ্ট্রে উদ্ধব ঠাকরে নেতৃত্বাধীন সরকারের পতন হয়েছে। বিজেপির সঙ্গে হাত মিলিয়ে মসনদে বসেছে একনাথ শিন্ডের সরকার। টানাপড়েনের পর গত সপ্তাহে আস্থা ভোটে বড় ব্যবধানে জয়ী হয় শিন্ডে-বিজেপি সরকার।

বিডি প্রতিদিন/ফারজানা



এই পাতার আরো খবর