ঢাকা, বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

গোপন নথি ফাঁস
লবিং, সহিংসতা ও প্রতারণা; বিশ্বব্যাপী ব্যবসা সম্প্রসারণে সবকিছুই করেছে উবার
অনলাইন ডেস্ক
ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টের ফাঁস করা তথ্যের স্ক্রিনশট

বিশ্বব্যাপী ব্যবসার সম্প্রসারণ ঘটাতে আইন লঙ্ঘন, পুলিশকে প্রতারণা, চালকদের সহিংসতায় যুক্ত করে তাদের জীবন হুমকির মুখে ফেলে দেয়া; এমনকি গোপনে বিভিন্ন দেশের সরকারের সাথে লবিং করেছে উবার। সম্প্রতি ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টের ফাঁস করা নথিতে এসব তথ্য জানা গেছে। ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানের কাছে এ বিষয়ে ১ লাখ ২৪ হাজারের বেশি নথি এসেছে। যেগুলোকে ‌‘উবার ফাইলস’ হিসেবে আখ্যা দেওয়া হয়েছে।

ফাঁস হওয়া নথিগুলো ২০১৩ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত সময়কার। উবারের সহ-প্রতিষ্ঠাতা ট্রাভিস কালানিক সেসময় বিশ্বের বিভিন্ন দেশে ক্যাব সেবা ছড়িয়ে দেওয়ার জোর প্রচেষ্টা চালান। আইন ভঙ্গ করে হলেও তিনি বিশ্বের বিভিন্ন দেশে উবারের ক্যাব সেবা ছড়িয়ে দেওয়ার জন্য সচেষ্ট ছিলেন। উবার যেসব রাজনৈতিক ব্যক্তিত্বের সহায়তা পেয়েছে তাদের মধ্যে আছেন ফ্রান্সের বর্তমান প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন। তিনি ফ্রান্সের অর্থনীতি বিষয়ক মন্ত্রী থাকাকালে উবারকে সরাসরি সহযোগিতা দিয়েছেন বলে নথিতে বলা হয়েছে।  

ফাঁস হওয়া তথ্যে দেখা গেছে, বিভিন্ন দেশের প্রধানমন্ত্রী, প্রেসিডেন্ট, বিলিওনেয়ার, প্রভাবশালী গোষ্ঠী ও মিডিয়া মোঘলদের সহায়তা নিয়ে ব্যবসা নিরাপদ রাখার চেষ্টা করেছে উবার। কিন্তু আইন লঙ্ঘন নিয়ে উবারের নির্বাহীদের কোনো অনুশোচনা ছিল না। ফাঁস হওয়ার তথ্যের মধ্যে ৮৩ হাজার ইমেইল, আই-মেসেজ, হোয়াটস অ্যাপ মেসেজ। এর মধ্যে কালানিক ও তার নির্বাহীদের মধ্যকার যোগাযোগের বার্তাও ছিল।

ফাঁস হওয়ার তথ্যের বিষয়ে ট্রাভিস কালানিকের মুখপাত্র জানিয়েছে, উবারের নির্বাহীদের মতামত নিয়ে নির্ধারিত নীতিমালার আলোকে সবকিছু করা হয়েছে।

তবে এক বিবৃতিতে উবার জানিয়েছে, অতীতের ভুল পদক্ষেপের দিকে না তাকিয়ে গত ৫ বছর আমরা কী করেছি এবং সামনে কী করবো সে হিসেবেই আমাদের বিচার করা উচিত। নতুন প্রধান নির্বাহী দারা খসরুশাহী দায়িত্ব নেওয়ার পর উবারে পরিবর্তন এসেছে। 

সূত্র: দ্য গার্ডিয়ান

বিডি প্রতিদিন/ফারজানা



এই পাতার আরো খবর