ঢাকা, বুধবার, ১৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

সেলফি তুলতে গিয়ে আগ্নেয়গিরির গর্তে ফোন, অতঃপর….
অনলাইন ডেস্ক
অত্যন্ত বিপজ্জনক হওয়ায় মাউন্ট ভিসুভিয়াসের একটি নির্দিষ্ট সীমানা নিষিদ্ধ

সেলফি তোলার সময় ফোন পড়ে যায় আগ্নেয়গিরি মাউন্ট ভিসুভিয়াসের পর্বতের গর্তে। সেই ফোন উদ্ধার করতে গিয়ে আগ্নেয়গিরির গর্তে পড়ে আহত হয়েছেন এক মার্কিন পর্যটক।

ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, মার্কিন ওই পর্যটক ও তার পরিবারের কয়েকজন সদস্য মাউন্ট ভিসুভিয়াসের বাঁক পেরিয়ে নির্ধারিত সীমার বাইরের পথ ধরে উপরের দিকে ওঠেন। একপর্যায়ে তারা নেপলসের ওপর আগ্নেয়গিরির ১ হাজার ২৮১ মিটার উপড়ে চূড়ায় পৌঁছে যান। মার্কিন পর্যটক ফোন দিয়ে সেলফি তুলছিলেন। দুর্ঘটনাবশত তার ফোনটি গর্তে পড়ে যায়।

ফোন তোলার জন্য খাদের অগ্রভাগে এগিয়ে যান ২৩ বছর বয়সী ওই পর্যটক। এ সময় ভারসাম্য হারিয়ে তিনি গর্তে পড়ে যান। গর্তের কয়েক মিটার নিচে পড়ে হাত ও পিঠ ছুলে যায় তার।

ভিসুভিয়াসের গাইডরা তাকে উদ্ধারের চেষ্টা করেন। পরে ঘটনাস্থলে উপস্থিত হয় পুলিশ। পর্যটককে উদ্ধারের জন্য হেলিকপ্টারও নিয়ে আসা হয়। বর্তমানে ওই পর্যটক চিকিৎসাধীন রয়েছেন।

এদিকে, অবৈধ প্রবেশের দায়ে ওই পর্যটক ও তার পরিবারের তিন সদস্যের বিরুদ্ধে পুলিশি অভিযোগ দায়ের হয়েছে। কর্তৃপক্ষের বক্তব্য, অনুমোদন ছাড়াই পর্বতে চড়েছিলেন তারা। অত্যন্ত বিপজ্জনক হওয়ায় মাউন্ট ভিসুভিয়াসের একটি নির্দিষ্ট সীমানা নিষিদ্ধ। কিন্তু ওই পর্যটক ও তার পরিবার সেদিক দিয়ে উপরে ওঠার চেষ্টা করেন।

২০১৭ সালের সেপ্টেম্বরে ১১ বছর বয়সী এক কিশোর ও তার বাবা-মা নেপলসের পশ্চিমে ক্যাম্পি ফ্লেগ্রেই এলাকায় সোলফাতারা ডি পোজুলি আগ্নেয়গিরির গর্তে পড়ে মারা যায়।  ভিসুভিয়াসের অগ্ন্যুৎপাতের কারণে খৃষ্টপূর্ব ৭৯ অব্দে  রোমান শহর পম্পেই ও হারকুলানিয়াম ধ্বংস হয়েছিল। সে সময় পর্বতটিকে বিশ্বের সবচেয়ে বিপজ্জনক আগ্নেয়গিরির একটি হিসেবে বিবেচনা করা হতো।

বিডিপ্রতিদিন/কবিরুল 



এই পাতার আরো খবর