ঢাকা, শুক্রবার, ২৭ সেপ্টেম্বর, ২০২৪

আজকের পত্রিকা

ইউক্রেনের সঙ্গে খাদ্যশস্য পরিবহন চুক্তি, প্রতিক্রিয়ায় যা বললেন রুশ পররাষ্ট্রমন্ত্রী
অনলাইন ডেস্ক
ইনসেটে ল্যাভরভ

ইউক্রেনের খাদ্যশস্য রফতানির ব্যাপারে মস্কো ও কিয়েভের মধ্যে যে চুক্তি হয়েছে সেটিকে রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমা দেশগুলোর ভিত্তিহীন অভিযোগের অসারতার প্রমাণ বলে উল্লেখ করলেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। 

তিনি বলেন, আমেরিকা ও তার পশ্চিমা মিত্ররা বিশ্বে খাদ্য নিরাপত্তাহীনতা সৃষ্টির যে অপচেষ্টা চালাচ্ছে তা অগ্রহণযোগ্য ও অমানবিক।

তুরস্ক ও জাতিসংঘের মধ্যস্থতায় ইউক্রেনের খাদ্যশস্য রফতানির জন্য কৃষ্ণসাগরের বন্দরগুলো খুলে দিতে একটি চুক্তিতে সই করেছে রাশিয়া ও ইউক্রেন। শুক্রবার রাতে তুরস্কের ইস্তাম্বুলে এ চুক্তি সম্পন্ন হয়। চুক্তির অধীনে ইউক্রেনের বৃহত্তম রফতানি বন্দর ওদেসাসহ তিনটি বন্দর উন্মুক্ত করা হবে। প্রাথমিকভাবে এ চুক্তির মেয়াদ ১২০ দিন, যা উভয়পক্ষের সম্মতিতে নবায়ন করা যাবে।

রুশ পররাষ্ট্রমন্ত্রী শুক্রবার রাতেই মস্কোয় এক প্রতিক্রিয়ায় বলেন, বিশ্ব বাজারে খাদ্যশস্যের ঘাটতির জন্য পশ্চিমা দেশগুলো এতদিন ধরে রাশিয়াকে যে দোষারোপ করে আসছিল এ চুক্তি স্বাক্ষরের মাধ্যমে তা মিথ্যা প্রমাণিত হল। 

তিনি বলেন, বিশ্বের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে রাশিয়া তার প্রতিশ্রুতিতে অটল থাকবে।

মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোতে ইউক্রেনের যোগ দেওয়া চেষ্টা প্রতিহত করতে গত ২৪ ফেব্রুয়ারি দেশটিতে বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়া। এর ফলে রাশিয়া ও ইউক্রেন থেকে বিশ্ববাজারে খাদ্যশস্য রফতানি বন্ধ হয়ে যায়। সূত্র: বিবিসি

বিডি প্রতিদিন/কালাম



এই পাতার আরো খবর