ঢাকা, সোমবার, ২২ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

বৈঠকে বসতে পারেন মোদি-শেহবাজ
অনলাইন ডেস্ক
নরেন্দ্র মোদি ও শেহবাজ শরিফ। ফাইল ছবি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ আগামী সেপ্টেম্বরে উজবেকিস্তানে একটি বৈঠক করতে পারেন।

উজবেকিস্তানের সমরখন্দে ১৫-১৬ সেপ্টেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে সাংহাই সহযোগিতা সংস্থার (এসসিও) বার্ষিক সম্মেলন। সেখানেই দুই প্রধানমন্ত্রীর বৈঠক হতে পারে।

খবর পাকিস্তানের দ্য নিউজের। এই সংবাদমাধ্যমের বরাতে খবরটি ভারতের বিজনেস স্ট্যান্ডারও প্রকাশ করেছে। 

এসসিও মহাসচিব ঝাং মিং শুক্রবার তিন দিনের শফরে পাকিস্তান গেছেন। সেখানে অংশ নেওয়ার জন্য পাক প্রধানমন্ত্রী শেহবাজ শরীফকে আমন্ত্রণ জানাবেন মিং। 

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও এ সম্মেলনে যোগ দেবেন। ফলে পাকিস্তান ও ভারতের প্রধানমন্ত্রী মুখোমুখি হওয়ার সুযোগ পাবেন। গত ৬ বছরের মধ্যে প্রথমবার দুই প্রধানমন্ত্রী এক জায়গায় উপস্থিত থাকবেন।

খবরে বলা হয়েছে, উচ্চপদস্থ কূটনৈতিক সূত্র বৃহস্পতিবার জানায়, শেহবাজ ও মোদির মধ্যে একটি সুযোগ বৈঠকের সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায় না। কারণ উভয়েই দুই দিনের জন্য একই প্রাঙ্গণে থাকবেন। ভারত এখনো অনুরোধ না করায় বৈঠকের কোনো কাঠামো তৈরি হয়নি। যদি এমন অনুরোধ করা হয়, সেক্ষেত্রে পাকিস্তানের প্রতিক্রিয়া ইতিবাচক হবে।

চীন, পাকিস্তান, রাশিয়া, ভারত, তাজিকিস্তান, উজবেকিস্তান, কিরগিজস্তান ও কাজাখস্তান এই গ্রুপের পূর্ণ সদস্য। গ্রুপের নতুন চেয়ার ইতোমধ্যেই তার অগ্রাধিকার এবং কাজের রূপরেখা তৈরি করেছে। এর মধ্যে রয়েছে সংগঠনের সুযোগ ও কর্তৃত্ব বৃদ্ধি করা। একই সঙ্গে এই অঞ্চলের শান্তি ও স্থিতিশীলতা নিশ্চিত করা, দারিদ্র্য হ্রাস ও খাদ্য নিরাপত্তা নিশ্চিতের চেষ্টা করা। এ অঞ্চলে বাণিজ্য বাড়ানোর জন্য একটি পরিকল্পনা তৈরির প্রচেষ্টা থাকবে এই বৈঠকে।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ



এই পাতার আরো খবর