ঢাকা, বুধবার, ১৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

চীনের হুমকি, বাইডেন প্রশাসনের সতর্কতা: তবুও তাইওয়ান যাবেন পেলোসি?
অনলাইন ডেস্ক

মার্কিন পার্লামেন্টের নিম্নকক্ষের স্পিকার ন্যান্সি পেলোসি তার এশিয়া সফরে তাইওয়ানেও যাচ্ছেন। এমনটাই জানিয়েছে তাইওয়ান ও মার্কিন কর্তৃপক্ষ।

যদিও পেলোসি তাইওয়ান সফর করলে তার পরিণাম হবে ভয়াবহ এবং এর দায় যুক্তরাষ্ট্রকে নিতে হবে বলেই কয়েকদিন ধরেই সতর্ক করে আসছে চীন।

বাইডেন প্রশাসনের পক্ষ থেকেও এ বিষয়ে সতর্ক করা হয়েছে। চীনের হুমকি নিয়ে উদ্বিগ্ন মার্কিন প্রশাসন।

তাইওয়ান কর্তৃপক্ষ জানিয়েছে, তারা আশা করছেন পেলোসি এই স্বায়ত্তশাসিত অঞ্চলটিতে এক রাত থাকবেন। তবে কখন নাগাদ পেলোসি তাইওয়ানে অবতরণ করবেন, সে বিষয়টি এখনও পরিষ্কার নয়।

এদিকে পেলোসির সফর ঘিরে ওই অঞ্চলে কড়া নজরদারি রেখে মার্কিন প্রতিরক্ষা দপ্তর। চীনের যে কোন ব্যবস্থা ঠেকিয়ে পেলোসিকে নিরাপদ রাখার প্রস্তুতি আছে মার্কিন প্রশাসনের।

সোমবারও চীন বলেছে, পেলোসির এই কাণ্ডের রাজনৈতিক ফল হবে ভয়াবহ। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় পরিষ্কার বলেছে, ‘আমরা যুক্তরাষ্ট্রকে বলতে চাই চীন প্রস্তুত এবং চীনের লিবারেশন আর্মিও অলস বসে থাকবে না। চীন তার সার্বভৌমত্ব ও ভূখণ্ডগত মর্যাদা রক্ষায় এর যথোপোযুক্ত জবাব দেবে।’

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের কৌশলগত যোগাযোগ বিষয়ক সমন্বয়ক জন কিরবি সোমবার জানিয়েছেন, বাইডেন প্রশাসন পেলোসির তাইওয়ান সফরকে সমর্থন করবে।

যদিও বাইডেন প্রশাসনের বেশ কয়েকজন উচ্চপদস্থ কর্মকর্তা এ বিষয়ে পেলোসিকে সতর্ক করেছেন।

সূত্র: সিএনএন

বিডি প্রতিদিন/নাজমুল



এই পাতার আরো খবর