ঢাকা, রবিবার, ২০ অক্টোবর, ২০২৪

আজকের পত্রিকা

আশ্রয় নয়, থাইল্যান্ড সফরের অনুমতি চেয়েছেন গোতাবায়া
অনলাইন ডেস্ক
গোতাবায়া রাজাপাকসে।

শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে থাইল্যান্ড সফর করতে চাইছেন। তিনি রাজনৈতিক আশ্রয় চাইছেন না বলে বুধবার (১০ আগস্ট) জানিয়েছে থাইল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয়। এর আগে খবর ছড়িয়ে পড়ে, গোতাবায়া সিঙ্গাপুর থেকে আজ বৃহস্পতিবার থাইল্যান্ডে যাচ্ছেন। সেখানে তিনি আশ্রয় চাইতে পারেন। 

এরপর এক খবরে থাই পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, থাইল্যান্ড সফরের জন্য গোতাবায়ার কাছ থেকে অনুরোধ পেয়েছে তারা। তবে তিনি সেখানে রাজনৈতিক আশ্রয় চাইবেন, এমন কোনো ইঙ্গিত নেই তাতে। মন্ত্রণালয়ের মুখপাত্র তানি সাংরাত বলেন, কূটনৈতিক পাসপোর্ট নিয়ে গোতাবায়া রাজাপাকসে প্রবেশ করবেন। এতে কোনো সমস্যা দেখছে না থাইল্যান্ড। এই পাসপোর্ট নিয়ে প্রবেশ করলে তিনি ৯০ দিন বা তিন মাস পর্যন্ত অবস্থান করতে পারবেন। তবে রাজাপাকসে কবে এই সফর করবেন এ বিষয়ে তিনি কিছু বলেননি। 

শ্রীলঙ্কাকে অর্থনৈতিকভাবে পঙ্গু করার অভিযোগ রয়েছে গোতাবায়া রাজাপাকসের বিরুদ্ধে। পরবর্তীতে শ্রীলঙ্কানদের তুমুল বিক্ষোভের মুখে তিনি গত মাসে দ্বীপদেশটি থেকে পালিয়ে যান। হাজার হাজার বিক্ষোভকারী প্রেসিডেন্টের সরকারি বাসভবন ও দফতরে ঢুকে পড়ার কয়েক দিন পর গোতাবায়ার মালদ্বীপ হয়ে সিঙ্গাপুরে পৌঁছানোর খবর আসে। সেখান থেকে তিনি পদত্যাগপত্র পাঠিয়ে দেন। মেয়াদের মাঝপথে পদত্যাগ করা প্রথম লঙ্কান প্রেসিডেন্ট তিনি।

এদিএক, চলতি মাসে সিঙ্গাপুর সরকার বলেছে, তাদের পক্ষ থেকে সাবেক লঙ্কান প্রেসিডেন্টকে কোনো বিশেষ সুযোগ-সুবিধা বা দায়মুক্তি দেওয়া হয়নি। ৭৩ বছর বয়সী গোতাবায়া রাজাপাকসে একসময় শ্রীলঙ্কার সামরিক বাহিনীর কর্মকর্তা এবং পরে প্রতিরক্ষামন্ত্রীরও দায়িত্ব পালন করেছেন। তিনি প্রতিরক্ষামন্ত্রী থাকার সময় ২০০৯ সালে সরকারি বাহিনী চূড়ান্তভাবে তামিল টাইগার বিদ্রোহীদের পরাজিত করে। এর ফলে সমাপ্তি ঘটে শ্রীলঙ্কার কয়েক দশকের গৃহযুদ্ধের।

সূত্র- রয়টার্স।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ



এই পাতার আরো খবর