ঢাকা, শনিবার, ২০ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

টানাপোড়েন সম্পর্ক পুনরুদ্ধারে আলজেরিয়া যাচ্ছেন ম্যাঁক্রোন
অনলাইন ডেস্ক
ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রোন

টানাপোড়েন সম্পর্ক পুনরুদ্ধারে আলজেরিয়া যাচ্ছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রোন। আগামী সপ্তাহে তিনি  আলজেরিয়া সফর করবেন বলে তার কার্যালয় নিশ্চিত করেছে।

আল জাজিরার খবর অনুসারে, আলজেরিয়ার প্রেসিডেন্ট আবদেল মাদজিদ তেবিউন ম্যাঁক্রোনকে আমন্ত্রণ জানান। ফরাসি প্রেসিডেন্ট এই আমন্ত্রণ গ্রহণ করেছেন। আগামী সপ্তাহে আলজেরিয়া গেলে প্রেসিডেন্ট ম্যাঁক্রোনের ২০১৭ সালের পর এটা হবে দ্বিতীয় সরকারি সফর।

গতবছর ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাঁক্রোন অভিযোগ করে বলেন, আলজেরিয়ার ইতিহাস ভুলভাবে লেখা হয়েছে যা ফ্রান্সের বিরুদ্ধে বিষোদগারে ভরা। ইতিহাসে ফ্রান্সকে দোষী হিসেবে দেখানো হয়েছে-যা নাকি সঠিক না।

প্রেসিডেন্ট ম্যাঁক্রনের এমন বক্তব্যের জবাবে আলজেরিয়া ফ্রান্স থেকে তাদের রাষ্ট্রদূত প্রত্যাহার করে। যদিও এরপর দুই দেশ সম্পর্ক কিছুটা মেরামত করেছে।

শনিবার ফ্রান্সের প্রেসিডেন্ট কার্যালয় এক বিবৃতিতে বলেছে, ম্যাঁক্রোনের এই সফর দ্বিপাক্ষিক সম্পর্ক গভীর করতে ভূমিকা রাখবে।

দীর্ঘ ৮ বছর গেরিলা যুদ্ধের পর ফ্রান্সের কাছ থেকে ১৯৬২ সালে স্বাধীনতা লাভ করে আলজেরিয়া। যুদ্ধে আলজেরিয়ার ১৫ লাখের বেশি মানুষ নিহত হন। কিন্তু ফ্রান্স কখনো আনুষ্ঠানিকভাবে ভুল স্বীকার কিংবা ক্ষমা প্রার্থনা করেনি। এটা নিয়ে আলজেরিয়ানদের ভেতর ক্ষোভ রয়েছে।

বিডিপ্রতিদিন/কবিরুল 

আল জাজিরার খবর অনুসারে, 

 



এই পাতার আরো খবর