ঢাকা, বুধবার, ১৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

তাইওয়ানের কাছে ১.১ বিলিয়ন ডলারের অস্ত্র বিক্রির অনুমোদন যুক্তরাষ্ট্রের
অনলাইন ডেস্ক
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন

তাইওয়ানের কাছে ১.১ বিলিয়ন ডলারের অস্ত্র বিক্রির অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র। চীনের সঙ্গে উত্তেজনার মধ্যে জাহাজ বিধ্বংসী ও আকাশে নিক্ষেপণযোগ্য ক্ষেপণাস্ত্র বিক্রির অনুমোদন দিল বাইডেন প্রশাসন। এর মাধ্যমে যুক্তরাষ্ট্র-চীন সম্পর্ক আরও খারাপ হবে বলে আশঙ্কা করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের সামরিক দপ্তর পেন্টাগনের নিরাপত্তা করপোরেশন এজেন্সি শুক্রবার জানিয়েছে, তাইওয়ানের কাছে যে অস্ত্র বিক্রি করা হবে, তার মধ্যে ৬০টি জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র (এন্টি শিপ মিসাইল), ১০০টি আকাশ থেকে আকাশে নিক্ষেপণযোগ্য ক্ষেপণাস্ত্র (এয়ার টু এয়ার মিসাইল) এবং নজরদারি রাডার কর্মসূচি।

চলতি সপ্তাহের শুরুতে যুক্তরাষ্ট্রের গণমাধ্যম ‘পলিটিকো’ তাইওয়ানের কাছে সম্ভাব্য অস্ত্র বিক্রি চুক্তির খবর প্রকাশ করে। তবে যুক্তরাষ্ট্রের সংসদের নিন্মকক্ষ কংগ্রেস এই বিক্রির অনুমোদন নাও দিতে পারে। যদিও তার সম্ভাবনা কম কারণ, যুক্তরাষ্ট্রের প্রধান দুই রাজনৈতিক দলের আইনপ্রণেতারা তাইওয়ানকে দৃঢ়ভাবে সমর্থন করেন।

যুক্তরাষ্ট্রের অস্ত্র বিক্রি অনুমোদন দেয় তাদের পররাষ্ট্র দপ্তর। এই দপ্তরের একজন মুখপাত্র বলেছেন, তাইওয়ানের নিরাপত্তার জন্য অস্ত্রের এই প্যাকেজ অত্যাবশ্যক ছিল। তিনি আরও বলেন, প্রস্তাবিত এই অস্ত্র বিক্রি তাইওয়ানকে যুক্তরাষ্ট্রের সমর্থনের রুটিন একটি বিষয়।

বিডিপ্রতিদিন/কবিরুল 



এই পাতার আরো খবর