ঢাকা, মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

কফিনবন্দী রানির চিরবিদায়ের যাত্রা শুরু
অনলাইন ডেস্ক
কফিনবন্দী রানির চিরবিদায়ের যাত্রা শুরু

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ গত বৃহস্পতিবার মৃত্যুবরণ করেন। এরপর থেকে তার মরদেহ ছিল স্কটল্যান্ডের বালমোরাল ক্যাসেলের বলরুমে। শেষবারের মতো নিজের এই পছন্দের বাসভবন সেখান থেকে রানির মরদেহবাহী কফিন গতকাল রবিবার যাত্রা শুরু করেছে; যা আগামী মঙ্গলবার লন্ডনে পৌঁছাবে। রাষ্ট্রীয় মর্যাদায় আগামী ১৯ সেপ্টেম্বর তার অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠিত হবে। 

ফরাসি বার্তা সংস্থা এএফপি বলেছে, বালমোরাল ক্যাসেল থেকে রানির কফিনবাহী গাড়ি ৬ ঘণ্টার যাত্রা শেষে স্কটিশ রাজধানী এডিনবার্গে পৌঁছানোর কথা। সাতটি গাড়ির বহর রানির স্কটিশ বাসভবনের সদর দরজা ছেড়েছে স্থানীয় সময় সকাল ১০টা ৭ মিনিটে।

এডিনবার্গের বালাটার গ্রামে যাবে রানিকে বহনকারী গাড়ি। এর মধ্য দিয়ে রানির চিরবিদায়ের যাত্রা শুরু হলো, যা আগামী ১৯ সেপ্টেম্বর রাষ্ট্রীয় মর্যাদায় অন্ত্যেষ্টিক্রিয়ার মাধ্যমে শেষ হবে।

বিবিসির খবরে বলা হয়েছে, শেষ বারের মতো রানিকে শ্রদ্ধা জানাতে সড়কে সড়কে মানুষের বিশাল সমাবেশ দেখা যায়। সড়কের দুই পাশে হাজার হাজার জনতা হাতে ফুল নিয়ে অশ্রুশিক্ত নয়নে রানির প্রতি শ্রদ্ধা জানান।

স্কটল্যান্ডের ফার্স্ট মিনিস্টার নিকোলা স্টারজিওন বলেছেন, রানি শেষ বারের মতো তার প্রিয় বালমোরাল ছেড়ে চলে গেলেন, এটি অত্যন্ত দুঃখজনক এবং মর্মান্তিক এক মুহূর্ত।

সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে দেওয়া এক বার্তায় তিনি বলেন, ‘আজ, তিনি এডিনবার্গের উদ্দেশ্যে যাত্রা শুরু করলেন, স্কটল্যান্ড অনন্য এক নারীকে শ্রদ্ধা জানাবে।’

সূত্র : বিবিসি, এএফপি 

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ



এই পাতার আরো খবর