ঢাকা, বুধবার, ২৪ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

লুহানস্ক পুনর্দখলের পথে ইউক্রেন, দাবি রিপোর্টে
অনলাইন ডেস্ক
প্রতীকী ছবি

রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার ঘোষণা দিয়েছে ইউক্রেনের ডোনবাসের লুহানেস্ক ও ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের বিচ্ছিন্নতাবাদীরা। এছাড়াও রাশিয়ায় যোগ দিতে গণভোট আয়োজন করতে চায় ইউক্রেনের জাপোরিঝিয়া ও খেরসন অঞ্চলের রুশ বিচ্ছিন্নতাবাদীরাও।

মঙ্গলবার লুহানেস্কের বিচ্ছিন্নতাবাদীদের সংসদে এ নিয়ে একটি আইন পাস করা হয়। এরপর ডোনেৎস্কের নেতা দানিস পুসিলিন জানান, ডোনেৎস্কেও গণভোট আয়োজন করা হবে। আগামী ২৩-২৭ সেপ্টেম্বর লুহানেস্কে এ গণভোট হবে।

তবে তার আগেই লুহানস্ক পুনর্দখলের প্রক্রিয়া শুরু হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন।

জার্মানভিত্তিক সংবাদমাধ্যম ডয়েচে ভেলের প্রতিবেদনে দাবি করা হয়, লুহানস্কের ইউক্রেনীয় গভর্নর গাইদাই জানিয়েছেন- লুহানস্কের বিলোহোরিভকা গ্রামটি ইউক্রেনের সেনা দখল করে নিয়েছে। এখান থেকে মাত্র ১০ কিলোমিটার দূরে লিসিচ্যানস্ক শহর। গত গরমে এটিই হলো লুহানস্ক অঞ্চলে শেষ ইউক্রেনীয় শহর যা রাশিয়া দখল করেছিল। বস্তুত, এই শহরটি দখল করার পর রাশিয়া সেখান থেকেই গোটা লুহানস্কের উপর নজরদারি চালিয়েছে।

গাইদাইয়ের দাবি, ইউক্রেনের সেনা এবার ওই শহরটির দিকে এগোচ্ছে। যদিও রাশিয়া প্রতিরোধের প্রস্তুতি নিচ্ছে। লিসিচ্যানস্ক পুনর্দখল হলে লুহানস্ক অঞ্চলে রাশিয়া অনেকটাই জমি হারাবে বলে বিশেষজ্ঞদের দাবি। টেলিভিশনে ইউক্রেনের প্রধানমন্ত্রী ভলোদিমির জেলেনস্কি জানিয়েছেন, লুহানস্ক থেকে রাশিয়ার সেনা ক্রমশ পিছু হঠছে। যত দ্রুত সম্ভব ইউক্রেন ওই অঞ্চল পুনর্দখল করবে। ইউক্রেনের কোনও দাবিই অবশ্য ডয়েচে ভেলে যাচাই করে দেখতে পারেনি। সূত্র: ডয়েচে ভেলে

বিডি প্রতিদিন/কালাম



এই পাতার আরো খবর