ঢাকা, সোমবার, ২৯ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

হ্যালোইন উৎসবে পদদলিত হয়ে ১৫৬ জনের মৃত্যুর ঘটনায় দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের ক্ষমাপ্রার্থনা
অনলাইন ডেস্ক

হ্যালোইন উৎসবে পদদলিত হয়ে দেড়শ জনের বেশি মানুষ নিহতের ঘটনায় জাতির কাছে ক্ষমা চেয়েছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইয়ুন সুক ইয়োল। ক্ষমা প্রার্থনার সঙ্গে সঙ্গে তিনি যথাযথ সময়ে কার্যকর ব্যবস্থা গ্রহণে ব্যর্থ কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের অঙ্গীকার করেছেন।

আল জাজিরার খবরে বলা হয়েছে, সোমবার নিরাপত্তা ব্যবস্থা পর্যালোচনা সভায় দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট হ্যালোইন উৎসব ট্রাজেডি নিয়ে ক্ষমাপ্রার্থনা করেন। 

স্থানীয় সময় গত শনিবার রাত সাড়ে ১০ টার দিকে রাজধানী সিউলের ইথেওন এলাকায় হ্যালোইন উৎসবে পদদলিত হয়ে ১৫৬ জন নিহত হন। নিহতদের মধ্যে অধিকাংশ নারী ও তরুণ।

এই ঘটনায় ক্ষমা প্রার্থনা করে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট বলেন, যারা ছেলে-মেয়েদের হারিয়েছে তাদের পিতামাতার স্থলে নিজেকে তুলনা করার সাহস আমার নেই।  তবে একজন প্রেসিডেন্ট হিসেবে জনগণকে রক্ষা করা আমার দায়িত্ব ছিল; আমি খুবই বেদনাহত।

‘মৃত আত্মাদের স্মরণে’ প্রতিবছর অক্টোবরের শেষে ইউরোপ, আমেরিকাসহ বিভিন্ন দেশে হ্যালোইন উৎসব হয়। ২০২০ সালে করোনা মহামারি শুরু হওয়ার পর সিউলে হ্যালোইন উৎসব বন্ধ ছিল। এরপর এবারই প্রথম এই উৎসব হয়, যেখানে মাস্ক পরার বাধ্যবাধকতা ছিল না।

হ্যালোইন উৎসব উদযাপনকারীদের কাছে সিউলের ইথেওন এলাকা খুবই আকর্ষণীয় জায়গা। শনিবার রাতে ওই এলাকায় লাখখানেক মানুষ সমবেত হয়েছিলেন। পদদলনের ঘটনার আগে অনেকে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট দিয়ে সেখানে অতিরিক্ত ভিড়ের কথা উল্লেখ করেন। জায়গাটি নিরাপদ নেই বলেও উল্লেখ করেন কেউ কেউ। প্রত্যক্ষদর্শীরা জানান, পদদলনের ঘটনার আগে সেখানে গোলমেলে পরিস্থিতি তৈরি হয়। তখন পুলিশ লোকজনকে আর সামলাতে পারেনি।

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর