ঢাকা, বুধবার, ১৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ধ্বংসের মুখে বিশ্ব সরবরাহ চেইন, জি-২০ সম্মেলনে মোদী
অনলাইন ডেস্ক
বিবিসির লাইভ নিউজের শিরোনাম ও ছবির স্ক্রিনশট

বিশ্ব সরবরাহ চেইন (শৃঙ্খল) ধ্বংসের মুখে নিপতিত হয়েছে উল্লেখ করে ইউক্রেনে ‘যুদ্ধবিরতি ও কূটনীতির পথে ফিরে আসার’ আহ্বান জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

মঙ্গলবার ইন্দোনেশিয়ার বালিতে জি-২০ শীর্ষ সম্মেলনে তিনি এই আহ্বান জানান।

এ সময় মোদী আরও বলেন, “আমি বারবার বলেছি- ইউক্রেনে যুদ্ধবিরতি ও কূটনীতির পথে ফেরার পথ খুঁজতে হবে। গত শতাব্দীতে দ্বিতীয় বিশ্বযুদ্ধের কারণে বিশ্বের সর্বনাশ হয়েছিল। এরপর ওই সময়ের নেতারা শান্তির পথে চলার প্রাণপণ চেষ্টা চালান। এবার আমাদের পালা। কোভিড-পরবর্তী সময়ের জন্য একটি নতুন বিশ্বব্যবস্থা তৈরির দায়িত্ব আমাদের কাঁধে।”

তিনি আরও বলেন, “আমি আত্মবিশ্বাসী যে আগামী বছর যখন বুদ্ধ ও গান্ধীর পবিত্র ভূমিতে জি২০ সম্মেলন হবে, আমরা সবাই বিশ্বকে শান্তির একটি শক্তিশালী বার্তা দিতে সম্মত হব।”

মোদী বলেন, “ভারতের জ্বালানি নিরাপত্তা বিশ্বব্যাপী প্রবৃদ্ধির জন্য গুরুত্বপূর্ণ। কারণ ভারত বিশ্বের দ্রুততম বর্ধনশীল অর্থনৈতিক শক্তি। অবশ্যই জ্বালানি সরবরাহের ক্ষেত্রে কোনও বিধিনিষেধ আরোপ করা ঠিক হবে না। আমাদের জ্বালানির বাজারে স্থিতিশীলতা নিশ্চিত করতে হবে। ভারত পরিচ্ছন্ন শক্তি এবং পরিবেশের জন্য প্রতিশ্রুতিবদ্ধ।”

ইউক্রেনের সংঘাত, জলবায়ু পরিবর্তন এবং কোভিড মহামারীর বৈশ্বিক চ্যালেঞ্জ এবং এর জেরে সরবরাহ শৃঙ্খলের ওপর যে প্রভাব পড়েছে, তার কথা তুলে ধরেন মোদী।তিনি বলেন, “সারা বিশ্বে নিত্যপ্রয়োজনীয়, প্রয়োজনীয় জিনিসপত্রের সংকট দেখা দিয়েছে। প্রতিটি দেশের দরিদ্র নাগরিকদের জন্য চ্যালেঞ্জ আরও কঠিন হচ্ছে। দৈনন্দিন জীবন ইতোমধ্যেই তাদের জন্য একটি সংগ্রামে পরিণত হয়েছে। দ্বিগুণ শক্তিশালী এই আঘাতের মোকাবিলা করার আর্থিক সামর্থ্য তাদের নেই।”

মোদী আরও বলেন, “আমাদের এটাও স্বীকার করতে দ্বিধা করা উচিত নয় যে জাতিসংঘের মতো বহুপাক্ষিক প্রতিষ্ঠান এই ইস্যুতে ব্যর্থ হয়েছে। এবং আমরা সবাই জাতিসংঘের উপযুক্ত সংস্কার করতে ব্যর্থ হয়েছি। অতএব, আজ জি২০ থেকে বিশ্বের প্রত্যাশা অনেক।” সূত্র: বিবিসি, দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস, হিন্দুস্তান টাইমস

বিডি প্রতিদিন/কালাম



এই পাতার আরো খবর