ঢাকা, বুধবার, ১৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

কাবুলে হোটেলে হামলা, যে প্রতিক্রিয়া জানাল চীন
অনলাইন ডেস্ক
হামলার পর হোটেলের দৃশ্য

আফগানিস্তানের রাজধানী কাবুলের জনপ্রিয় একটি হোটেলে গতকাল হামলা হয়। এতে তিন বন্দুকধারী নিহত হন।  হোটেলের বারান্দা থেকে লাফ দিয়ে পালানোর চেষ্টাকালে দুই বিদেশি আহত হয় বলে তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ টুইটারে জানান। 

তালেবান সূত্রগুলো জানায়, লোনগান হোটেলে সাধারণত চীনা ও অন্যান্য বিদেশিরা অবস্থান করে। চীন মঙ্গলবার এই হামলার ঘটনা নিয়ে প্রতিক্রিয়া জানিয়েছে। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেন, আক্রমণের ঘটনায় বেইজিং ‘বিস্মিত’। চীন সকল ধরনের সন্ত্রাসের বিরোধীতা করে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়।

ওয়াং ওয়েনবিন বলেন, সন্ত্রাসী আক্রমণে আমাদের পাঁচজন নাগরিক আহত হয়েছে বলে খবর আছে। হামলায় আফগানিস্তানের নিরাপত্তা বাহিনীর কয়েকজন সদস্য নিহত হয়েছে বলেও জানান তিনি। তিনি আফগানিস্তানে অবস্থানকৃত চীনের নাগরিকদের রক্ষা এবং নিরাপত্তায় কর্তৃপক্ষের কাছে ব্যবস্থা গ্রহনের আহ্বান জানান।

গত কয়েক মাসে আফগানিস্তানে বেশ কয়েকটি বোমা হামলার ঘটনা ঘটেছে। চলতি মাসের প্রথমদিকে পাকিস্তান দূতাবাসে হামলার ঘটনা ঘটে। সেপ্টেম্বরে রুশ দূতাবাসের কাছে আত্মঘাতী বিস্ফোরণ ঘটানো হয়। জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) এসব হামলার দায় স্বীকার করেছে।

২০২১ সালের আগস্টে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বাহিনীগুলো আফগানিস্তান থেকে প্রত্যাহার করার পর তালেবান দেশটির ক্ষমতা দখল করে।   আফগানিস্তানের নিরাপত্তা সংহত করতে পেরেছে বলে তালেবান দাবি করছে। যদিও সাম্প্রতিক সময়ে দেশটিতে বেশ হামলার খবর আসছে।  

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর